সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লোভাছড়া কোয়ারীতে ৩৬টি শ্যালোমেশিন ধ্বংস

কানাইঘাট প্রতিনিধি ::
কানাইঘাটের লোভাছড়া পাথর কোয়ারীর বাহিরে লিজের আওতাভুক্ত নেহালপুর মৌজাস্থ লোভা নদীতে অভিযান চালিয়ে ৬টি শ্যালোমেশিন পুড়িয়ে ও ৩০ টি মেশিন ভেঙ্গে ধ্বংস করা হয়েছে। গত রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার নির্দেশে সহকারী কমিশনার ভুমি লুসি কান্ত হাজং এ অভিযান পরিচালনা করেন। সেখান থেকে অবৈধভাবে ইজারা শর্ত অমান্য করে দুইটি এস্কেভেটর দিয়ে নদীর পাড় কেটে শতাধিক শ্যালোমেশিন দ্বারা গভীর গর্ত করে পাথর উত্তোলন করা হচ্ছে। প্রশাসনের অভিযানের খবর পেয়ে মালিক ও শ্রমিকরা তাদের ভালো যন্ত্রপাতি নিয়ে সেখান থেকে ছিটকে পড়ে। এ ছাড়াও লোভাছড়া পাথর কোয়ারীতে প্রতিদিন চলছে অবৈধভাবে পাথর উত্তোলন। পুকুরের মত গর্ত করে পাথর উত্তোলনের কারণে এলাকায় বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয় দেখা দিতে পারে। এমনকি মাটি ধ্বসে আবারও প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।
অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে কানাইঘাট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বার বার মোবাইল কোর্ট পরিচালনা করা হলেও রহস্য জনক কারণে বন্ধ হচ্ছেনা অবৈধ পাথর উত্তোলন। এনিয়ে লোভাছড়া পাথর কোয়ারীর ইজারাদারও শংকিত।
ইজারাদার গত ২৩ ডিসেম্বর সরেজমিন পরিদর্শন করে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধের জন্য পাথর ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করলেও ব্যবসায়ীরা তা কর্ণপাত করছেন না।
গত মাসে উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে কয়েকটি শেইভ মেশিন, লিষ্টার মেশিন ও ১টি বোমা মেশিন ধ্বংস করলে আবারও ব্যবসায়ীরা অবৈধভাবে পাথর উত্তোলন শুরু করছেন। এলাকাবাসী জানান, অবৈধভাবে পাথর উত্তোলনকারীরা রাতের আধারে গভীর গর্ত করার জন্য এস্কেবেটর. ফেলোডার ও লিষ্টার মেশিন ব্যবহার করে অবৈধভাবে পাথর তুলছেন। গত সপ্তাহে লোভাছড়া পাথর কোয়ারীর তেরহালী নামক স্থানে গভীর এক গর্তে মাটি ধসে ভাগ্যক্রমে বেঁেচ গেলেও গুরুতর আহত হন সুনামগঞ্জের ২ শ্রমিক। লোভাছড়া পাথর কোয়ারীর ইজারাদার জানান লোভাছড়া কোয়ারীতে কেউ ইজারা শর্ত অমান্য করে পাথর উত্তোলন করলে, বা কোন ধরনের দুর্ঘটনার শিকার হলে তার দায় দায়িত্ব তাকেই নিতে হবে। এছাড়াও বাংলাটিলায় ৬ জন নিহতের ঘটনায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরী আইনশৃংখলা সভায়ও তিনি একই কথা বলেছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: