সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেয়েরাই বেশি আবেগী!

লাইফস্টাইল ডেস্ক:: কথায় কথায় কেঁদে ফেলার অভ্যাস থাকে অনেক মেয়েরই। মেয়েদের মতো পুরুষদের চোখে সহজে জল আসে না। কিন্তু কেন? সেই উত্তর অবশেষে পাওয়া গেল। গবেষণা বলছে, পুরুষ ও নারীর মস্তিষ্কে কিছু পার্থক্য থাকে। যার জন্য পুরুষরা নারীর মতো আবেগপ্রবণ হন না। কোনো কোনো পুরুষের মধ্যে কোনো আবেগ বা অন্যের প্রতি শ্রদ্ধাও থাকে না। বিজ্ঞানের ভাষায়, এদের মধ্যে ক্যালাস-আনইমোশনাল ট্রেট রয়েছে। অর্থাৎ এদের মস্তিষ্কের গঠন অন্যদের থেকে ভিন্ন।

 

সুইজারল্যান্ডের বাসেল ইউনিভার্সিটির গবেষকরা একটি পরীক্ষার মাধ্যমে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন। পুরুষের একটি বড় অংশের মধ্যে নারীর মতো সহমর্মিতা থাকে না। অন্যের দুঃখে সহানুভূতিশীল হওয়ার ক্ষেত্রেও পুরুষের থেকে নারী এগিয়ে। বিবেকবোধেরও বিকাশ অনেক কম হয় পুরুষদের। পুরুষদের এ ধরনের প্রবণতাকে ক্যালস-আনইমোশনাল ট্রেট বলা হয়।

বাড়ন্ত ছেলেদের মধ্যে তুলনামূলকভাবে অ্যান্টেরিয়র ইনসুলা বা ধূষর কোষের সংখ্যা বেশি থাকে। মস্তিষ্কে এ ধূষর কোষের মাধ্যমেই অন্যের দুঃখে মানুষ সহানুভূতিশীল হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মস্তিষ্কে এ ধূষর কোষের সংখ্যা কমতে থাকে। মূলত মস্তিষ্কের গঠনই নির্ধারণ করে সেই মানুষটির আবেগ, অনুভূতি কেমন হবে।

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: