সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২০ সেকেন্ড আগে
বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০১৮ সাল মাতাবে যেসব সিনেমা

বিনোদন ডেস্ক:: অনেক আশা জাগিয়ে শুরু হয়েছিলো সদ্য গত হওয়া ২০১৭ সাল। সেই আশার সমুদ্রে সাফল্যের ঢেউ খুব একটা দেখা যায়নি। তবে ‘নবাব’, ‘রাজনীতি’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘হালদা’, ‘ডুব’, ‘অন্তর জ্বালা’ ছবিগুলো চলচ্চিত্রের বাজারকে দিতে পেরেছে খানিকটা স্বস্তি। আর ‘ঢাকা অ্যাটাক’ প্রযোজক, নির্মাতা, দর্শক তথা চলচ্চিত্রের মানুষদের নতুন করে আশার সমুদ্রে ভাসিয়েছে।

সেই সাহসে নতুন করে বুক বেঁধেছে ঢাকাই ইন্ডাস্ট্রি। প্রত্যাশা, গেলবারের চেয়েও বেশি সফল ছবির দেখা মিলবে নতুন বছরে। এরইমধ্যে বিগ বাজেটের, চমৎকার গল্পের, সফল কিছু জুটির সিনেমা তৈরিও হয়ে আছে বছর বাজিমাত করতে। এবার কেবল অপেক্ষার পালা, সাফল্যের দৌড়ে কে কতোটা এগিয়ে থাকতে পারেন। এক নজরে দেখে নেয়া যেতে পারে চলতি বছরটা মাতিয়ে দিতে এমন আশা জাগানিয়া কিছু চলচ্চিত্রের নাম ও পরিচয়।

 

জান্নাত
কথা ছিলো ২০১৭ সালেই মুক্তি পাবে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’ ছবিটি। কিন্তু নানা কারণে সেটি সম্ভব হয়ে উঠেনি। আশা করা যাচ্ছে নতুন বছরের জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে ভালোবাসা দিবসকে সামনে রেখে ছবিটি মুক্তি পাবে সারাদেশে। নির্মাতার মতে, ‘যেহেতু গেল বছর ছবিটি মুক্তি দেয়া গেলই না তাই তাড়াহুড়ো করতে চাই না। ভালো একটি সপ্তাহ দেখে ‘জান্নাত’ মুক্তি দেয়া হবে।

বলার অপেক্ষা রাখে না, এই ছবিটিকে ঘিরে অনেক প্রত্যাশা ঢাকাই ছবির বাজারে। কাকরাইল পাড়ায় ছবিটির অনেক প্রশংসাও শোনা গেছে। হল বুকিং এজেন্টরা আগ্রহ দেখাচ্ছেন ছবিটি নিয়ে। এর মূলে রয়েছে দুর্দান্ত ব্যবসা সফল ছবি ‘পোড়ামন’ খ্যাত জুটি সাইমন-মাহি। ‘জান্নাত’ ছবি দিয়ে দ্বিতীয়বারের মতো জুটি বাঁধলেন তারা। এখানেও রয়েছে ‘পোড়ামন’ ছবির মতোই হৃদয় ছোঁয়া এক প্রেমের গল্প। রয়েছে জীবনের নানামুখী বাস্তবতার চিত্র, ধর্ম ব্যবসায়ীদের চক্রান্তের শিকার হওয়া যুব সমাজের করুণ চিত্র ও তার থেকে উত্তরণের কাহিনী। ছবিটি নিয়ে আশাবাদী সাইমন-মাহিও। তাদের দুজনই প্রত্যাশা করেন, ‘পোড়ামন’র সাফল্য ছাড়িয়ে যাবে এই ছবিটি।

সুদীপ্ত সাঈদ খানের চিত্রনাট্যে ছবিটিকে আরও অভিনয় করেছেন আলীরাজ, মিশা সওদাগর, মারুফ প্রমুখ। এতে রয়েছে বেশ কিছু শ্রুতিমধুর গান। এইসব গান দর্শকের মনের অনেকদিন দাগ কাটবে বলে প্রত্যাশা নির্মাতা মানিকের।

বিজলি
চিত্রনায়িকা ববি গেল বছর নতুন পরিচয় নিয়ে হাজির হয়েছেন ইন্ডাস্ট্রিতে। সেটি হলো প্রযোজক ববি। প্রথমবারের মতো প্রযোজনায় এসেছেন তিনি। আর প্রথমেই হাতে নিয়েছেন বিগ বাজেটের এক সিনেমা। যেখানে নিজেই হাজির হবেন মূখ্য চরিত্র ‘বিজলি’ হয়ে। তাকে দেখা যাবে ‘সুপারম্যান’ বা ‘কৃষ’র মতো সুপারহিরোদের স্টাইলে। বিদ্যুতে যার বিশেষ ক্ষমতা।

এরইমধ্যে ছবিটি নিয়ে চলছে হৈ চৈ। ববির প্রযোজনার ছবিটি পরিচালনা করছেন তারই প্রিয় নির্মাতা ইফতেখার চৌধুরী। সিনেমাতে ববির নায়ক হিসেবে আছেন কলকাতার মডেল-অভিনেতা রণবীর। বিগ বাজেটের সিনেমা ‘বিজলি’র শুটিং হয়েছে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড ও আইসল্যান্ডে। এর ভিএফএক্স হয়েছে হলিউডে। ছবিটি নিয়ে হল বুকিং এজেন্টদের অনেক প্রত্যাশা।

আমি নেতা হবো
অনেক সমালোচনার জন্ম দিয়ে বছর শেষ করেছেন চিত্রনায়ক শাকিব খান। তবে নতুন বছরের শুরুতেই নতুন উদ্যমে ভক্তদের সামনে হাজির হতে যাচ্ছেন দেশসেরা এই নায়ক। আসছে ফেব্রুয়ারিতে মুক্তি পাবার কথা রয়েছে তার ‘আমি নেতা হবো’ নামের ছবিটি। উত্তম আকাশ পরিচালিত এই ছবিটিকে ঘিরে এরইমধ্যে অনেক উত্তেজনা লক্ষা করা যাচ্ছে শাকিব ভক্তদের মধ্যে। হল মালিকরাও বরাবরের মতো খান সাহেবের কাঁধে ভরসা রাখবেন সেটাও অনুমেয়।

শাপালা মিডিয়ার প্রযোজনায় এই ছবিতে শাকিব খানের বিপরীতে রয়েছেন লাক্স তারকা বিদ্যা সিনহা মিম। ‘আমার প্রাণের প্রিয়া’ ছবির সাফল্যের আট বছর পর এ ছবিতে আবারো জুটি বেঁধেছেন শাকিব-মিম। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন ওমর সানী, মৌসুমী, কাজী হায়াত। ছবির গল্পে শাকিব খানকে রাজনীতির মাঠে দাপিয়ে বেড়াতে দেখা যাবে।

প্রেমের বাঁধন
‘প্রেমের তাজমহল’ দিয়ে দেশ মাতিয়েছিলেন রিয়াজ-শাবনূর। সেই ছবির গল্প, গানগুলো আজও ছুঁয়ে যায় দর্শকের মন। ছবিটি নির্মাণ করে হৈ চৈ ফেলে দিয়েছিলেন গাজী জাহাঙ্গীর, পেয়েছিলেন সাতটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সেই ধারাবাহিকতা নিয়ে তিনি এবার নির্মাণ করছেন ‘প্রেমের বাঁধন’। ২০০১ সালে মুক্তি পাওয়া ছবিটিতে অভিনয় করেছিলেন তখনকার সেরা জুটি রিয়াজ-শাবনূর। আর নতুন করে ‘প্রেমের বাঁধন’ ছবিতে অভিনয় করছেন সময়ের জনপ্রিয় জুটি বাপ্পী চৌধুরী ও মাহিয়া মাহি।

ছবিটি নিয়ে অনেক প্রত্যাশা তৈরি হয়েছে ইন্ডাস্ট্রিতে। অনেকেই দাবি করছেন, রিয়াজ-শাবনূর জুটির সময়কার সিনেমার সেই সোনালী দিন না থাকলেও ছবিটি ভালো ব্যবসা করবে। বাপ্পী-মাহি জুটি, নির্মাতা হিসেবে হাজী জাহাঙ্গীরের সুনামের উপর ভর করেই। আর শ্রুতিমধুর কিছু গান যদি বের হয়ে আসে ছবিটি হতে পারে বছরের সেরা ছবিও।

‘প্রেমের বাঁধন’ ছবিতে আরো বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তানিন সুবহা, কাজী হায়াৎ, ডি জে সোহেল, কাবিলা ও শিশু শিল্পী আবসি। ছবির কাহিনি, সংলাপ, চিত্রনাট্যও করেছেন গাজী জাহাঙ্গীর।

ভালো থেকো
নন্দিত চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজুর ইচ্ছে ছিলো গেল বছরের শেষদিকে মুক্তি দেবেন তার নতুন ছবি ‘ভালো থেকো’। কিন্তু সেটি আর হয়নি। ছবিটি নতুন বছরেই মুক্তি পাবার অপেক্ষায় আছে। আরিফিন শুভকে নিয়ে নির্মাতা হিসেবে রাজুর ভাগ্য বেশ মন্দ বলেই চলচ্চিত্র পাড়ায় গুঞ্জন। তবে অনেকেরই প্রত্যাশা এই ছবিটি সেই মন্দ ভাগ্য কাটিয়ে দেবে। প্রেম, পরিবার, জীবনের টানাপোড়েন নিয়ে নির্মিত এই ছবি দর্শকের হৃদয় ছুঁয়ে যাবে এই প্রত্যাশা নির্মাতার।

‘ভালো থেকো’ ছবিতে আরিফিন শুভর বিপরীতে জুটি হয়েছেন মিষ্টি হাসিার নায়িকা তানহা তাসনিয়া। এই ছবি দিয়েই নতুন জুটিটির অভিষেক ঘটছে ইন্ডাস্ট্রিতে। জুটির খরায় ভুগতে থাকা ইন্ডাস্ট্রিতে শুভ-তানহা বৃষ্টির জল হয়ে নামবেন সেই স্বপ্ন দেখছেন চলচ্চিত্রের মানুষেরা।

পোড়ামন ২
২০১৩ সালে মুক্তি পাওয়া ‘পোড়ামন’ ছিলো সেই বছরের সেরা ব্যবসা সফল সিনেমা। জাকির হোসেন রাজুর পরিচালনায় জাজ মাল্টিমিডিয়া ছবিটি দিয়ে উপহার দিয়েছিলো সাইমন-মাহি জুটিকে। সেই ধারাবাহিকতা নিয়ে এবারে নির্মিত হচ্ছে ছবিটির সিক্যুয়েল। তবে প্রথমটির থেকে অনেক পার্থক্য ও পরিবর্তন রয়েছে পরের কিস্তিতে।

বদলেছে পরিচালক ও নায়ক-নায়িকা। জাকির হোসেন রাজুর পরিবর্তে এসেছেন রায়হান রাফি। নায়ক সাইমনের বদলে এসেছেন সিয়াম, মাহির বদলে দেখা যাবে নতুন নায়িকা পূজা চেরিকে। সব নতুনের ভিড়ে ছবিটির সাফল্য নিয়ে আশংকা থাকলেও চলচ্চিত্রের অধিকাংশ মানুষই মনে করেন ‘পোড়ামন’ ছবির সাফল্যের অনুপ্রেরাণায় এটিও সফল হয়ে যাবে। পাশাপাশি জাজের চাকচিক্যময় প্রচার তো থাকছেই।

চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া
প্রতি বছরে একটি দুটির বেশি সিনেমা করবেন না বলে ঘোষণা দিলেও বছর শেষে শাকিব খানকে দেখা যায় সর্বাধিক ছবির নায়ক হিসেবে। এবারেও হয়তো তার ব্যতিক্রম হবে না। কেবলমাত্র শাপলা মিডিয়ার প্রযোজনাতেই এই নায়ক ছয়-সাতটি সিনেমা হাতে নিয়েছেন। সবগুলো হয়তো চলতি বছরে মুক্তি দেয়া সম্ভাবনা হবে না, তবে তিন-চারটি ছবি মুক্তি দেয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির কর্ণধার সেলিম খানের।

সেই তালিকার প্রথম ছবি ‘আমি নেতা হবো’। এবং দ্বিতীয় ছবি হিসেবে তালিকায় রয়েছে ‘চিটাগাইঙ্গা পোয়া, নোয়াখাইল্যা মাইয়া’। উত্তম আকাশ পরিচালিত এই ছবিতে শাকিবের নায়িকা তারই প্রিয় অভিনেত্রী বুবলী। ছবিটির শুটিং এরইমধ্যে ষাট ভাগেরও বেশি শেষ হয়েছে বলে জানান প্রযোজক। বছরের মাঝামাঝিতে তিনি ছবিটি মুক্তি দেয়ার কথা ভাবছেন। শাকিব-বুবলী জুটির রোমান্টিক কমেডি ঘরানার এই ছবিটিও বছর মাতিয়ে দিতে পারে আশাবাদী চলচ্চিত্রাঙ্গনের মানুষেরা।

আব্বাস
গ্যাংস্টারদের গল্প নিয়ে সিনেমা বানিয়ে সাম্প্রতিক সময়ে বেশ সফল হয়েছে বলিউড। সেই ভাবনা এখন ঢালিউডকেও প্রভাবিত করছে। চিত্রনায়ক নিরবকে পুরান ঢাকার গ্যাংস্টার আব্বাসের গল্পে হাজির করে নির্মিত হচ্ছে ‘আব্বাস’ নামের চলচ্চিত্র। সাঈফ চন্দনের পরিচালনায় এই ছবিতে নিরবের বিপরীতে কাজ করছেন সোহানা সাবা।

ছবিটির চরিত্রে নিজেকে মানিয়ে নিতে নিজের গেটাপ বদলেছেন নিরব। নিজেকে করেছেন নানাভাবে প্রস্তুত। মুখভর্তি দাড়ি রেখেছেন, চোখে সুরমা মাখছেন নিয়মিতই। এরইমধ্যে ছবিতিতে নিরবের প্রথম লুক প্রকাশ হয়। সেটি বেশ আলোচিত হয়েছে। ধারণা করা যাচ্ছে, এই ছবিটি চলতি বছরের ব্যবসা সফল ছবির তালিকায় নাম লেখাতে পারে।

একটি সিনেমার গল্প
চিত্রনায়ক আলমগীর দীর্ঘদিন পর ফিরলেন সিনেমার পরিচালনা। গেল বছরের মাঝামাঝিতে চলচ্চিত্রের বিবাদ যখন তুঙ্গে শাকিব খানকে নিয়ে তিনি ঘোষণা দিলেন সিনেমা নির্মাণের। ছবির নাম ‘একটি সিনেমার গল্প’। বেশ বিগ বাজেটেই ছবিটি নির্মিত হলো। তবে শাকিবকে ছাড়াই। ছবিতে নায়ক হিসেবে কাজ করেছেন আরিফিন শুভ। আর তার বিপরীতে প্রথমে পূর্ণিমার নাম শোনা গেলেও শেষ পর্যন্ত কলকাতার ঋতুপর্ণা সেনগুপ্তই আলমগীরের পরিচালনায় কাজ করলেন।

নানা কারণেই ছবিটি রয়েছে আলোচনায়। চলচ্চিত্রের মানুষদের দাবি, খুব একটা ধামাকা কিছু না হলেও ছবিটি ব্যবসা করার ক্ষমতা রাখে। গেল বছরের ব্যবসা সফল সিনেমার নায়ক শুভ, কলকাতার নায়িকা ঋতুপর্ণার উপরই ভরসা রাখছেন সবাই। আর আলমগীরের নির্মাণের মুন্সিয়ানার জাদু তো রয়েছেই। পরিচালক হিসেবে এটি আলমগীরের ষষ্ঠ ছবি। এটি মূলত সিনেমার ভেতরে সিনেমার গল্প। এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যও তারই লেখা। এর আগে সংলাপ লেখার অভিজ্ঞতা থাকলেও কাহিনি ও চিত্রনাট্যকার হিসেবে আলমগীরের অভিষেক হলো বলা যায়।

ছবিটিতে শুভ-ঋতুপর্ণা ছাড়াও অভিনয় করেছেন চম্পা ও আলমগীর নিজে। গানে কাজ করেছেন সংগীতশিল্পী রুনা লায়লা, আঁখি আলমগীর, মনির খান, কোনালসহ অনেকে।

নোলক
নিশ্চিত করা বলা যায় না এই ছবিটি চলতি বছরে মুক্তি পাবে কী না। তবে মুক্তি পেলে আলোচনা জন্ম দেয়া নতুন পরিচালক রাশেদ রাহা বাজিমাত করবেন সেই কথা উড়ে বেড়াচ্ছে ঢালিউডের আকাশে। ছবির নাম ‘নোলক’, পাত্র-পাত্রী শাকিব খান ও ববি।

এই ছবিটি নিয়ে ইন্ডাস্ট্রিতে মাতামাতির অন্যতম কারণ তরুণ নির্মাতা রাহা তার ছবিতে শাকিব খানকে চুক্তিবদ্ধ করেছেন ৫০ লাখ টাকার বিনিময়ে। এরপরই জানা যায় ছবিতে শাকিবের নায়িকা ববি। এই নায়িকার সঙ্গে শাকিবের দুটি ছবি রয়েছে, দুটিই সুপারহিট। সিনেমার বাজারে প্রচলিত ধারণার জয়জয়কার। এখানে সফল জুটির গুরুত্ব আছে, সফল নির্মাতার উপর ভরসা আছে। সেই দিক বিবেচনায় শাকিব-ববি জুটিকে হল মালিকরা সৌভাগ্যের জুটি হিসেবেই মানেন।

পাশাপাশি এই ছবিটিতে শাকিব-ববি ছাড়া আরও অভিনয় করছেন মৌসুমী, কাজী হায়াত প্রমুখ। এখানে নব্বান্ন উৎসবের একটি গানে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর। গানটি দেশ মাতাবে বলে প্রত্যাশা নির্মাতার। আর সফল গানের সিনেমা সফল হয় এটা অনেকেই মানেন।

মাতাল
ইন্ডাস্ট্রিতে সফল নির্মাতা হিসেবে আলাদা কদর আছে শাহীন সুমনের। বলা হয়ে থাকে, তার হাত ধরে সিনেমা বানিয়ে মুনাফা হারান না প্রযোজকেরা। নতুন মুখ নিয়েও তিনি সিনেমা হিট করাতে পারেন। শাকিব খানকে নিয়েও তিনি মন্দার বাজারে উপহার দিয়েছেন ধুমধাম ব্যবসা সফল সিনেমা।

সেই শাহীন সুমন চলতি বছরে হাজির হবেন নতুন সিনেমা ‘মাতাল’ নিয়ে। এখানে জুটি হয়ে কাজ করছেন সাইমন সাদিক ও অধরা খান। ত্রিভূজ প্রেমের গল্পের এই ছবিতে আরও আছেন শিপন মিত্র। ছবিটি সিনেমা হলে দর্শক টানবে বলে প্রত্যাশা শাহীন সুমনের। সুন্দর গল্প, নজরকাড়া অভিনয়ের পাশাপাশি ছবির গান সবার অন্তরে দাগ কাটবে এই প্রত্যাশাও করেন তিনি।

এছাড়ও চলতি বছরে মুক্তি পাবার সম্ভাবনা আছে শাকিব-মিমের হামলা মামলা ঝামেলা, সাইমন-মাহির আমার মা আমার বেহেশত, সাইমন-পরীর নদীর বুকে চাঁদ, বাহাদুর, বাপ্পী-মিমের দাগ, বাপ্পী-সুস্মির আসমানী, আরিফিন শুভর মৃত্যুপরী, জাজ থেকে মুক্তি পেতে পারে পাষাণ ইত্যাদি। ছবিগুলোতে নতুন বছর চাঙা হয়ে উঠবে বলে আশা করা যায়।

চলতি বছরেই মুক্তি দেয়ার লক্ষে নতুন সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন মোস্তফা কামাল রাজ। ‘তুমি যে আমার’ নামের ছবিটিতে অনেক চমক রয়েছে। আশা করা যাচ্ছে এই ছবিটিও ব্যবসা সফল হতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: