সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৩১ সেকেন্ড আগে
সোমবার, ২২ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পুরুষসঙ্গী ছাড়াই হজে যেতে পারবেন ভারতীয় নারীরা

আন্তর্জাতিক ডেস্ক:: লোকসভায় তাৎক্ষণিক তিন তালাক নিয়ে বিল পাশ হয়েছে। নতুন বছরের শুরুতে রাজ্যসভায়ও তা পাশ করিয়ে নিতে চাইছে নরেন্দ্র মোদি সরকার। তার আগেই মুসলিম নারীদের পাশে দাঁড়িয়ে নতুন ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এক ঘোষণায় মোদি জানিয়েছেন, পুরুষ অভিভাবক অর্থাৎ মেহরম ছাড়াই ৪৫ বছরের বেশি বয়সের যে সব নারী হজ করতে চান তাদের সবার আবেদন মঞ্জুর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

এ বছর এমন আবেদনকারীর সংখ্যা ১ হাজার ৩শ। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, চারটি দলে পাঠানো হবে তাদের। একাধিক মুসলিম সংগঠনের দাবি, সৌদি এই সংক্রান্ত নিয়ম আগেই বদলেছে। মোদি এখন এটাকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে মাঠে নেমেছেন।

মান কি বাত অনুষ্ঠানে মোদি বলেন, ‘প্রথম বার যখন শুনলাম পুরুষ অভিভাবক ছাড়া মুসলিম নারীরা হজে যেতে পারেন না তখনই ভেবেছি এটা কী করে হতে পারে? এই বৈষম্য কেন? পরে খতিয়ে দেখলাম, স্বাধীনতার সত্তর বছর পরেও আমরাই এই নিষেধাজ্ঞা চাপিয়ে রেখেছি। অনেক ইসলামিক দেশেও এই নিয়ম নেই।’

মোদি আরও বলেন, সাধারণত লটারির মাধ্যমে যাত্রীদের বাছাই করা হয়। সংখ্যালঘু মন্ত্রণালয়কে আমি সুনিশ্চিত করতে বলেছি, যেসব নারীরা পুরুষ অভিভাবক ছাড়া যাওয়ার আবেদন করেছেন, তাদের যেন বিশেষ শ্রেণিতে রেখে হজে যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: