সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিনল্যান্ডে আনন্দের ঢাক-ঢোলে প্রবাসীদের নববর্ষ বরণ

ফিনল্যান্ড সংবাদদাতা:: পুরোনোকে পেছনে ফেলে, নতুনকে স্বাগত জানাতে রাতের আকাশে বর্ণিল আলোর খেলায় মেতে ওঠে ফিনল্যান্ডবাসী। সবার কণ্ঠেই এক বার্তা, নতুন বছরে শান্তি আর মঙ্গলে ভরে উঠুক সারা পৃথিবী।
রাজধানী হেলসিংকির কানসালাইস তরীতে বর্ণিল আলোকচ্ছটার মধ্য দিয়ে বরণ করা হয় নতুন বছরকে। প্রায় নব্বই হাজার মানুষের উপস্থিতে ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা। চোখ ধাঁধানো আলোকসজ্জায় আনন্দ মুখর পরিবেশে উৎসবে মাতে মানুষ।
আতশবাজি, ঢাক-ঢোল আর হই-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ফিনল্যান্ডবাসীর সঙ্গে নববর্ষকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিরা রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই মুখরিত উৎসবে মেতে ওঠেন। নববর্ষ বাঙালির সর্বজনীন উৎসব। প্রবাসের আমোদপ্রিয় বাংলাদেশিরা এই উৎসবে তাদের দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরেছেন। আর এটাই বাঙালির স্বকীয়তা।

থার্টিফার্স্ট উপলক্ষে রবিবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ বিভিন্ন এলাকা। এতে হেলসিংকির কানসালিস তরীতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। ফিনল্যান্ডের খ্যাতনামা শিল্পীরা এতে সংগীত পরিবেশন করেন। এ আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেলসিংকি সিটি মেয়র ইয়ান ভাপাভুয়রি।

নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট। নববর্ষে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনিস পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।
থার্টিফার্স্ট নাইট উপলক্ষে রাজধানী হেলসিংকিসহ ফিনল্যান্ডের বিভিন্ন শহরে আলোকসজ্জা ছিল চোখে পড়ার মতো। বর্ণিল সাজে সেজেছিল রাজধানীর অভিজাত হোটেল, পার্টি সেন্টার ও ক্লাবগুলো।
হেলসিংকির নববর্ষের আতশবাজি, হইচই ও উল্লাসে জড়ো হওয়া অন্যান্য প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন জিতু, বাপি, মবিন, হান্নান, চপল, রুবেল, ফেরদৌস, সপনীল, মোস্তাক, সামসু, মিঠু, মেজবাহ, তানভীর, আলাউদ্দিন, আরিফ, তাপস, লেলিন, সেলিম, আজাদ, তাজুল, আনোয়ার, পলাশ, ফাহমিদ, ফাহাদ, জামান, সাইফ, মনোয়ার, ইব্রাহিম, ইসমাইল প্রমুখ।

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: