সর্বশেষ আপডেট : ২ মিনিট ৮ সেকেন্ড আগে
রবিবার, ২২ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিরে দেখা-২০১৭: বড়লেখায় বেড়েছে নারী নির্যাতন ও আত্মহত্যার প্রবণতা, বছর কেটেছে নানা দুর্যোগে

আবদুর রব, বড়লেখা::
২০১৭ সালকে বিদায়ের মধ্যদিয়ে স্মৃতি পাতায় যুক্ত হলো আরেকটি বছর। বিদায়ী এ বছরটি মৌলভীবাজারের সীমান্তবর্তী বড়লেখা উপজেলার মানুষের জীবনে রেখে গেছে দুঃখ দুর্ভোগের নানা রেশ। বছরের অন্তত ৮ মাস বন্যার সাথে লড়াই করেছেন হাকালুকি হাওর তীরের দুই লক্ষাধিক মানুষ। বছরের শেষ মাসে মা-সন্তানসহ তিনজনের ঝুলন্ত লাশ উদ্ধার, পাহাড় ধসে মা-মেয়ের মৃত্যু, গলা কেটে স্ত্রীকে হত্যা, সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষকের মৃত্যু, বন্যায় ফসলহানি, মাছের মড়ক ও জলাবদ্ধতায় পৌরশহরের বস্তিবাসী ও ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়-ক্ষতিসহ চাঞ্চল্যকর কয়েকটি ঘটনা বছর জুড়ে আলোচনার কেন্দ্রবিন্দু ছিল।

দুর্যোগের ঘনঘটা ঃ

তিন দফা বন্যায় হাকালুকি হাওরপারের মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। প্রথম দফা বন্যায় তলিয়ে যায় কৃষকের প্রানের ধন বোরো ধান, দেখা দেয় মাছের মড়ক। দ্বিতীয় দফা বন্যায় তলিয়ে যায় ঘরবাড়ি ও রাস্তা-ঘাট। নাভিশ্বাস উঠে উপজেলার বর্ণি, সুজানগর ও তালিমপুর ইউনিয়নবাসীর। একে একে উপজেলার বাকি ৭ ইউনিয়নের রাস্তাঘাট ও বাড়িঘর বন্যায় ক্ষুতিগ্রস্ত হয়। পানিবন্দি এই ৩ ইউনিয়নে ভারী বর্ষণ আর প্রচন্ড বাতাসে প্রায় দেড় সহ¯্রাধিক ঘরবাড়ির বিধ্বস্ত ও রাস্তা ঘাটের ব্যাপক ক্ষতি হয়। সবমিলিয়ে বন্যায় হাওরপারের মানুষ বছরের অন্তত ৮ মাস চরম দুর্ভোগে কাটিয়েছেন। তাছাড়া এ বছরেই পৌর এলাকায় জলাবদ্ধতায় ব্যবসায়ী ও বাসিন্দাদের ক্ষয়ক্ষতি ৫ কোটি টাকা ছাড়িয়ে যায়। বন্যায় তলিয়ে যাওয়া মৌলভীবাজার-চান্দগ্রাম (বড়লেখা) আঞ্চলিক মহাসড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। পানি নেমে গেলেও আজও সংস্কার হয়নি গুরুত্বপূর্ণ আঞ্চলিক এই সড়কটি।

১৭ লাশ উদ্ধার :

গত ১৯ ডিসেম্বর রাতে উপজেলার সুজানগর ইউনিয়নের ভোলারকান্দি গ্রাম থেকে কাতার প্রবাসী আকামত আলীর স্ত্রী মাজেদা বেগম, মেয়ে লাবণী বেগমের ঝুলন্ত লাশ ও মেঝে থেকে ছেলে ফারুক আহমদের লাশ উদ্ধার হয়। এই ঘটনাটি উপজেলাব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। ঘটনাটি পরিকল্পিত হত্যা বলেই প্রাথমিকভাবে পুলিশের ধারণা। ১৫ অক্টোবর পাল্লাতল চা-বাগানের ১০ নম্বর সেকশনের টিলার কাছে একটি গাছের সাথে রশিতে ঝুলন্ত অবস্থায় এক কিশোরী ও এক তরুণের লাশ, ৪ জুন মুছেগুল গ্রামে ঢলের পানিতে নিখোঁজের ২৭ ঘন্টা পর স্কুলছাত্র রাকিবুল হাসানের লাশ উদ্ধার করা হয়। ৭ মার্চ ভাত দিতে দেরি করায় মায়ের সাথে অভিমান করে পিপলু বিশ্বাস নামে ১১ বছরের এক শিশু গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। এসব মিলিয়ে অন্তত ১৭ জনের লাশ উদ্ধার করা হয়। এছাড়া শৌচাগারে পড়ে, বিদ্যুৎস্পৃষ্টে ও পানিতে ডুবে আরো ৮ জনের মর্মান্তিক মৃত্যু হয়।

গৃহবধূসহ ৪ খুন :

গত ৬ ডিসেম্বর সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার তালিমপুর ইউনিয়নের হরিনবদি গ্রামে দাম্পত্য কলহের জেরে স্ত্রী স্মৃতি রানি দাসকে গলা কেটে হত্যা করেন স্বামী বিধু ভূষণ দাস। ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ-ভারত সীমান্তের বংলাদেশের প্রায় ৩০০ ফুট অভ্যন্তরে পাথারিয়া সীমান্তের মাধবছড়া বিটের মোকামহান্ডর নামকস্থান থেকে একটি অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। এছাড়া স্বামী ও শ্বশুর বাড়ির লোকজনের হত্যার শিকার হয়েছেন দাসেরবাজার ইউনিয়নের উত্তর সুড়িকান্দি গ্রামে রুজি বেগম ও পূর্ব শংকরপুর (চুলুপাড়া) গ্রামে রেশমা আক্তার।

সড়ক দুর্ঘটনায় নিহত ৮ :

গত ১৫ মার্চ রাত ১টার দিকে নারায়াণগঞ্জে বাস দুর্ঘটনায় বড়লেখা ডিগ্রি কলেজের জীববিজ্ঞান বিভাগের প্রভাষক নজরুল ইসলাম, ১৮ ফেব্রুয়ারি জুড়ী উপজেলার মানিকসিংহ এলাকায় পিকআপ ভ্যান ও সিএনজি চালিত অটোরিকশা সংঘর্ষে ইউপি সদস্য ফয়জুর রহমান ফজলু, ২৩ আগষ্টে রতুলিবাজারে দ্রুতগামী ট্রাক চাপায় রিকশা চালক, ২৬ ডিসেম্বর রাতে উপজেলার গ্রামতলা (কালিবাড়ি বাজার) এলাকায় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নাহিদ আহমদ করিমসহ সড়ক দুর্ঘটনায় ৮জনের মর্মান্তিক মৃত্যু হয়।
এছাড়া নারী নির্যাতনের ঘটনায় ২১টি, আত্মহত্যার ঘটনায় ১০টি ও মাদক উদ্ধারের ঘটনায় থানায় ১৮টি মামলা হয়েছে।

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: