সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বছরজুড়ে সমালচনা-আলোচনায় ছিলেনে যারা

ডেইলি সিলেট ডেস্ক ::

বিদায়ী বছরে দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কিছু বক্তব্য ব্যাপক আলোচনায় চলে আসে। বিভিন্ন সময়ে এসব বক্তব্যের কারণে তারা ব্যাপকভাবে সমালোচিত হন।

আবুল মাল আবদুল মুহিত : ‘সাংবাদিকদের ওয়েজ বোর্ড অপ্রয়োজনীয়’ এ কথা বলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। নবম ওয়েজ বোর্ডের দাবিতে সাংবাদিকরা যখন সরব ঠিক তখনই এ ওয়েজ বোর্ড অপ্রয়োজনীয় বলে মন্তব্য করেন তিনি। গত ৯ আগস্ট সচিবালয়ে সংবাদপত্র মালিক পরিষদের (নোয়াব) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘সাংবাদিকদের ওয়েজ বোর্ড আননেসেসারি, টোটালি আননেসেসারি। বিকজ ইয়োর সেলারি স্কেলস আর মাচ বেটার দ্যান দি গভর্নমেন্ট স্যালারি স্কেলস। দেয়ারফোর ইট ইজ আননেসেসারি।’ সরকারি চাকুরেদের পেনশন থাকা এবং স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে ৮ হাজার টাকা বেতনে সাংবাদিকতা শুরুর বিষয়টি একজন সাংবাদিক অর্থমন্ত্রীকে জানালে তিনি বলেন, ‘মাস্টার্স পাস করে আমাদের পিয়নও আছে আপনাদের পাঁচটি বেতন গ্রেড আছে।’ টেলিভিশনে ওয়েজ বোর্ড নেই, সব পত্রিকায়ও ওয়েজ বোর্ড কার্যকর নেই- এটা জানানোর পর পাল্টা প্রশ্নে মুহিত জানতে চান, ‘ঢাকায় কয়টি দৈনিক পত্রিকা আছে? একজন সাংবাদিক উত্তরে ‘২০১টি’ বললে মুহিত চেঁচিয়ে বলেন- ‘রাবিশ, দ্যাটস মাই আনসার টু ইউ। রাবিশ। ২০১।’

ওবায়দুল কাদের : আওয়ামী লীগে ‘কাউয়া’ ঢুকেছে এই কথা বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আলোচিত হন। গত ২২ মার্চ সিলেটে একটি অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেনÑ‘প্রচার লীগ, তরুণ লীগ, কর্মজীবী লীগ, ডিজিটাল লীগ, হাইব্রিড লীগ আছে। কথা হাছা, সংগঠনে কাউয়া ঢুকছে।

নুরুল ইসলাম নাহিদ : ঘুষ খান ‘সহনশীল মাত্রায়’ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শক কর্মকর্তাদের এমন পরামর্শ দেওয়ায় ব্যাপক সমালোচনায় পড়েন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা ভবনে পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের (ডিআইএ) কর্মকর্তাদের ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এ পরামর্শ দেন। ওই অনুষ্ঠানে তিনি বলেন, ‘স্কুলে খাম তৈরি করা থাকে, আপনার কাজ হলো আপনি গেলেন, গেলে আপনার খামটা আপনার হাতে ধরিয়ে দিলে আপনি খাইয়্যা-দাইয়্যা তারপরে আসার সময় চলে আসবেন। আইস্যা রিপোর্ট দেবেন ঠিক আছে। সব জায়গায় যে বলেছি অপচয়-দুর্নীতি আমরা কঠোর অবস্থান নেব এবং দুর্নীতির ক্ষেত্রে আমাদের জিরো টলারেন্স।

এইচ এম এরশাদ : জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ সংসদ নেতা শেখ হাসিনা, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদকে শোপিস বলায় সংসদে তুমুল হট্টগোলের সৃষ্টি হয়। এ সময় কেউ কেউ টেবিল চাপড়ে ও দাঁড়িয়ে বক্তব্যের প্রতিবাদ জানান। ওইদিন জাতীয় সংসদে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপ্রধান প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বলেন, নারীর ক্ষমতায়ন সম্পর্কে কথায় কথায় বলি আমাদের প্রধানমন্ত্রী নারী, সংসদের উপনেতা নারী, সংসদের বিরোধীদলীয় নেতা নারী। এরা কিন্তু শোপিস।

সাবেক প্রধান বিচারপতি সিনহা : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল এবং এর পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর আলোচনা-সমালোচনার মধ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্হার পদত্যাগ বিদায়ী ২০১৭ সালে বিচার বিভাগের সবচেয়ে আলোচিত ঘটনা। কারণ দেশের ইতিহাসে প্রধান বিচারপতির পদত্যাগের ঘটনা এটিই প্রথম। এ পদত্যাগের মধ্য দিয়ে ৮২ দিন আগেই তার কার্যকাল শেষ হয়। ২০১৫ সালের ১৭ জানুয়ারি দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন সুরেন্দ্র কুমার সিনহা । ষোড়শ সংশোধনীর রায়ের ব্যাপারে তিনি আপিল বিভাগের অন্য পাঁচ বিচারকের কাছে কোনো সদুত্তর দিতে পারেননি। পরে ওই বিচারকরা তার সঙ্গে এজলাসে বসে দায়িত্ব পালনে অপারগতা জানান। অবসরের পর রায় লেখা অসাংবিধানিক ও অবৈধ এই বক্তব্যের পরই সরকারের সঙ্গে তার দ্বন্দ্বের শুরু হয়।

বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক ছিলেন জিয়া : সিইসি

বিএনপির নেতৃত্বে দেশে বহুদলীয় গণতন্ত্রের পুনর্প্রতিষ্ঠা হয়েছে এবং বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক ছিলেন জিয়াÑ এই মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা সমালোচনার মুখে পড়েন। সিইসির সভাপতিত্বে নির্বাচন ভবনে বিএনপির সঙ্গে সংলাপে তিনি এই মন্তব্য করেন। তখন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল সংলাপে অংশ নেয়।

এমপি বদি : ‘আমি সৎ ব্যবসা করে খাই’ ইয়াবা কারবারি হিসেবে পরিচিত কক্সবাজার-৪ আসনের এমপি বদি এ বক্তব্যের জন্য আলোচিত হন। অবৈধ সম্পদ অর্জনের মামলায় আত্মপক্ষ সমর্থন করে কক্সবাজারের আলোচিত এমপি আবদুর রহমান বদি নিজেকে একজন ‘সৎ ব্যবসায়ী’ বলে দাবি করেন। ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদারের আদালতে দুদকের এ মামলায় আত্মপক্ষ সমর্থন করে তিনি বলেন-‘আমি খেলাপিও না, জ্ঞাত-আয়বহির্ভূত কোনো সম্পদও আমি অর্জন করিনি। আমি কোনো অন্যায় করিনি। আমি নির্দোষ; সৎ ব্যবসায়ী, ব্যবসা করে জীবিকা নির্বাহ করি।’ ওইদিন কোনো সাফাই সাক্ষী হাজির করবেন না বলে আদালতকে জানিয়েছেন আসামি বদি।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সাংসদ বদি ২০১৪ সালে তার এলাকার সর্বোচ্চ করদাতার সম্মাননা পান। ইয়াবা পাচারের হোতা হিসেবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাতেও তার নাম এসেছে।

হাসানুল হক ইনু : ‘রাস্তায় ফ্যা ফ্যা করে ঘুরবেন, এক হাজার বছরেও ক্ষমতার মুখ দেখবেন না’ আওয়ামী লীগকে উদ্দেশ করে এই মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তোপের মুখে পড়েন। কুষ্টিয়ার ভেড়ামারায় এক অনুষ্ঠানে আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনি (আ. লীগ নেতা) আশি পয়সা। এরশাদ, দিলীপ বড়ুয়া, মেনন আর ইনু মিললে এক টাকা হয়।’

সূত্র : প্রতিদিনের সংবাদ

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: