সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওয়াশিংটনে আজ পাক-ভারত বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক::

মোদি সরকারের আমলে প্রতিবেশী দুই ভারত ও পাকিস্তানের সম্পর্কে চরম অবনতি হয়েছে। এই অবস্থার মধ্যেই আমেরিকার রাজধানী ওয়াশিংটনে বৈঠকে বসছে নয়াদিল্লি ও ইসলামাবাদ। তাদের বৈঠকের বিষয় সিন্ধু জল চুক্তির অধীনে দু’টি জলবিদ্যুৎ প্রকল্প নিয়ে।

আজ সোমবার ভারতীয় সময় গভীর রাতে বৈঠকটি হওয়ার কথা। বৈঠককে স্বাগত জানিয়ে বিশ্বব্যাঙ্কের অন্যতম শীর্ষ কর্মকর্তা অ্যানেট ডিক্সন এক চিঠিতে জানিয়েছেন, ‘বিশ্বব্যাঙ্ক দু’দেশের শুভবুদ্ধি এবং সহযোগিতার মনোভাবকে স্বাগত জানাচ্ছে। এই চুক্তিকে সুরক্ষিত করতে এবং এগিয়ে নিয়ে যেতে দু’দেশই প্রস্তুত হয়ে আসুন।’

এর পিছনে রয়েছে আন্তর্জাতিক উদ্যোগ। বিশ্বব্যাংকের তত্ত্বাবধানে দুই বৈরী দেশের মধ্যে বৈঠকটি শুরু হতে যাচ্ছে। প্রথমে উরি হামলা এবং এর জের ধরে পাকিস্তানে ভারতের পাল্টা সার্জিকাল স্ট্রাইকের পর নয়াদিল্লি এই সিন্ধু জল চুক্তিই বাতিল করে দিতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। কারণ এই চুক্তির সঙ্গে ভারতের, বিশেষ করে কাশ্মীরের স্বার্থ সরাসরি যুক্ত। তাই পাকিস্তানের সঙ্গে বিরোধ বিবাদ থাকা সত্ত্বেও মতপার্থক্যের জায়গাগুলির সমাধান করতে চাইছে ভারত।

বৈঠকের জন্য ভারতের কেন্দ্রীয় জলসম্পদ সচিব অমরজিৎ সিংহ ওয়াশিংটন পৌঁছেছেন। বৈঠকে আরও থাকছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত নভতেজ সারনাও। বৈঠকে অংশ নিতে পাক কর্মকর্তারাও ইতিমধ্যে ওয়াশিংটন পৌঁছেছেন।

সূত্র: আনন্দবাজার

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: