সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিয়ের প্রস্তাবে রোবট সোফিয়ার ‘না’

তথ্যপ্রযুক্তি ডেস্ক::

বর্তমানে সারা পৃথিবী মাতাচ্ছে রোবট সোফিয়া। কিছুদিন আগে বাংলাদেশ মাতিয়ে যাওয়া সৌদি এই সিটিজেন নারী রোবট এখন বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনসংখ্যার দেশ ভারতে। ভারতে সে নিজেকে সাজিয়েছে ঐতিহ্যবাহী পোশাক শাড়িতে। শাড়িপরা সোফিয়াকে একজন বিয়ের প্রস্তাব দিয়ে বসে। কিন্তু সে প্রস্তাবে সরাসরি ‘না’ বলে দিয়েছে সোফিয়া।

ইংল্যান্ড ও ভারতে একাধিক সংবাদমাধ্যমের সূত্রে জানা যায়, ভারতের বাণিজ্যিক রাজধানী বলে খ্যাত এবং বলিউডের সুবাদে সিনেনগর হিসেবে পরিচিত মুম্বাইয়ের IIT-Bombay Techfest নামের একটি তথ্যপ্রযুক্তিমেলায় আমন্ত্রণ পেয়ে হাজির হয়েছিল সোফিয়া। সেখানে সে মানুষ ও যন্ত্রের ভবিষ্যৎ নিয়ে কথা বলেছে। ৩০০০-এরও বেশি লোকের সমাবেশে এ বিষয়ে অসংখ্য প্রশ্নের জবাব দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাধারী এই যন্ত্রমানবী।

তবে মুগ্ধ দর্শকদের সবাই কিন্তু শুধু তথ্যপ্রযুক্তিতেই নিজেদের সীমাবদ্ধ রাখতে চাননি। কেউ কেউ সোফিয়ার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ার আগ্রহও প্রকাশ করার কথা জানিয়েছেন। একজন ছিলেন সবার চেয়ে এক কাঠি সরেস। তিনি শাড়িপরা সোফিয়াকে বিয়ের প্রস্তাব দিয়ে বসেন।

কিন্তু এমন রোমান্টিক প্রস্তাবেও সোফিয়ার যান্ত্রিক হৃদয় মোটেই গলেনি। প্রস্তাবটি ফিরিয়ে দিতে মুহূর্তকাল দেরি করেনি সে।

সোফিয়া সরাসরি বলে, ‘আমি সবিনয়ে প্রস্তাবটি ফিরিয়ে দিচ্ছি। তবে আপনার এই শুভেচ্ছার জন্য আপনাকে ধন্যবাদ’।

সে কোন ভাষায় কথা বলে এই মর্মে সোফিয়াকে প্রশ্ন করেছিলেন একজন। জবাবে সোফিয়া বলেছে, ‘এখন আমার বয়স মাত্র ২ বছর। তাই এখন পর্যন্ত আমি কেবল ইংরেজি ও চীনা ভাষা জানি। তবে বছর কয়েকের মধ্যে আমি দুনিয়ার সব ভাষায় কথা বলতে পারবো।’

সোফিয়া নামের এই নারী রোবটটির নির্মাতা হংকংভিত্তিক হানসন রোবোটিক্স (Hanson Robotics)। রেবটটিকে নিয়ে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহ ও কৌতূহল তুঙ্গে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: