সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একা এভারেস্টে অভিযান নিষিদ্ধ করলো নেপাল

আন্তর্জাতিক ডেস্ক ::
এভারেস্ট সহ নেপালে অবস্থিত হিমালয়ের সব কটি শৃঙ্গে আর কোনও পর্বতারোহী একা উঠতে পারবেন না। এই মর্মে বিল পাস হয়েছে নেপাল মন্ত্রিসভায়। নেপাল পর্যটন, সংস্কৃতি এবং অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সচিব মাহেশ্বর নিওপানি বলেছেন, আগামী বছর থেকে শুধু একা অভিযাত্রীদের ক্ষেত্রেই এই নিয়ম চালু হচ্ছে। অভিযাত্রীদের দুর্ঘটনায় পড়া এবং অসময়ে মৃত্যু ঠেকাতে এবং পর্বতারোহনকে আরও নিরাপদ করতেই এই পদক্ষেপ।

বিলে যে সব পর্বতারোহীদের দুটি অঙ্গ বাদ বা অন্ধ, তাদেরও অভিযান নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছে। বিল পাস হয়ে গেলেই আগামী বছরের এভারেস্ট সহ নেপালের সব কটি চূড়ার জন্য এই আইন কার্যকর হবে।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলে দীর্ঘ দিনের অভিজ্ঞ সুইশ অভিযাত্রী উয়েলি স্টেক এভারেস্ট লাগোয়া নাপসি শৃঙ্গ একা চড়তে গিয়ে পা হড়কে পড়ে মারা যান। তারপরই একা অভিযান নিষিদ্ধ করার উদ্যোগ নেয় নেপাল। এই বিলে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন প্রতিবন্ধী থেকে সাধারণ, সব পর্বতারোহীই। দুটি পা হীন প্রাক্তন গোর্খা জওয়ান এভারেস্টজয়ী হরিবুদ্ধ মগার ফেসবুকে মন্ত্রিসভার সিদ্ধান্তের প্রতিবাদ করে লিখেছেন, বিল যদি আইন হয়ে যায় তাহলে প্রতিবন্ধীদের মানবাধিকার লঙ্ঘন করা হবে। যে সব অভিযাত্রীরা একা হিমালয় শৃঙ্গ জয়ের চ্যালেঞ্জ নিতে ইচ্ছুক তারাও এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: