সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১ সেকেন্ড আগে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩৬০ স্কুলে কেউ পাস করেনি

শিক্ষাঙ্গন ডেস্ক ::

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৭ তে সারাদেশের ৩৬০টি স্কুলে কোনও শিক্ষার্থী পাস করেনি। এসব স্কুলে মোট শিক্ষার্থীর সংখ্যা দুই হাজার ৪৫৩। গতকাল শনিবার দুপুর ১টায় সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের দেওয়া পরিসংখ্যান তুলে ধরে মন্ত্রী জানান, ১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৩৬০টি স্কুলে কোনও শিক্ষার্থী পাস করেনি। তবে কোনও শিক্ষার্থী পাস না করা স্কুলের তালিকায় সবচেয়ে বেশি রয়েছে আনন্দ স্কুল। তাদের সংখ্যা ৭৫। এছাড়া ৬৮টি কিন্ডার গার্টেন ও সমসংখ্যক নন রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয়েও কোনও শিক্ষার্থী পাস করেনি। আর নতুন জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৬৬টিতেও কোনও শিক্ষার্থী পাস করেনি।

কোনও শিক্ষার্থী পাস না করা স্কুলের তালিকাপ্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিসংখ্যানে দেখা গেছে, একজন শিক্ষার্থীও পাস করেনি এমন স্কুলের মধ্যে সরকারি স্কুল রয়েছে ১০টি, রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ২টি, অস্থায়ী রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৭টি, কিন্ডার গার্টেন ৬৮টি, এনজিও ৪৬টি, কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ৭টি, নন রেজি. বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৬৮টি, উচ্চ বিদ্যালয় সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় ৪টি, ব্র্যাক স্কুল ১টি, আনন্দ স্কুল সবচেয়ে বেশি ৭৫টি, শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয় ৩টি, ১৫০০ বিদ্যালয় ৩টি ও নতুন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয় ৬৬টি।

এর আগে, গতকাল শনিবার বেলা পৌনে ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে প্রাথমিক ওইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার গড় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর ইবতেদায়ী পরীক্ষায় গড় পাসের হার ৯২.৯৪ শতাংশ। জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৬২ হাজার ৬০৯।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: