সর্বশেষ আপডেট : ৪ সেকেন্ড আগে
বুধবার, ২৩ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক::

নতুন বছরে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৮ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির সূচনা করেন সরকারপ্রধান। বর্তমান সরকার ২০১০ শিক্ষাবর্ষ থেকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ শুরু করেছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এছাড়া মাদ্রাসা, কারিগরি ও প্রতিবন্ধীদের হাতেও একসেট বই তুলে দেন তিনি। ২০১৮ সালের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্য দিয়ে চার কোটি ৩৭ লাখ ছয় হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৫ কোটি ৪২লাখ ৯০ হাজার ১৬২টি বই তুলে দেওয়া হবে। গত বছরের চেয়ে এবার শিক্ষার্থী বেড়েছে ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন। এজন্য ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে।

গত আট বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২২৫ কোটি ৪৫ লাখ ১১ হাজার ৭৫০টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

কার্যক্রম উদ্বোধনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০১০ সাল থেকে নতুন বছর শুরুর আগেই শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে উৎসবের মাধ্যমে বই তুলে দিচ্ছি আমরা। আমাদের এই বই বিতরণের বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচিত ও প্রশংসিত।কারও এ বিষয়ে দ্বিধার রাখার প্রয়োজন নেই যে বই পাবে না। আমরা ইতোমধ্যে দেশের সব স্কুলে নতুন বই পাঠিয়ে দিয়েছি। কাজেই সবাই বছরের প্রথম দিনই বই হাতে পাবে।

তিনি আরও বলেন, ছোটখাট কিছু ত্রুটি থাকে আমাদের। তবে আমরা তা সংশোধন করে নেই। বাংলা ও ইংরেজি ভাষা ছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাঁচটি ভাষায়ও এবার বই প্রকাশ করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

বই বিতরণ কর্মসূচির উদ্বোধনের পর প্রধানমন্ত্রী হাতে জেএসসি ও জেডিসি এবং সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ ঘোষণা করবেন। এরপর শিক্ষার্থী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফলাফল জানতে পারবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: