সর্বশেষ আপডেট : ৩০ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অষ্টম ও পঞ্চম শ্রেণির সমাপনীর ফল শনিবার

নিউজ ডেস্ক:: অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি ও জেডিসি এবং পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল ৩০ ডিসেম্বর (শনিবার) প্রকাশিত হবে। ফলে প্রতীক্ষার অবসান হচ্ছে ৫৫ লাখ ৬৪ হাজার ৮৯৫ জন ফল প্রত্যাশীর।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে বৃহস্পতিবার জানানো হয়েছে, শনিবার দুপুর ২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন শিক্ষামন্ত্রী।

 

জেএসসি-জেডিসির ফলপ্রার্থীরা উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবে।

অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার বেলা ১১টায় গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সার-সংক্ষেপ হস্তান্তর করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এরপর দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন মন্ত্রী।

জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ি পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৬৪ হাজার ৮৯৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৮ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৯ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।

গত বছর জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ছিল ৯৩ দশমিক শূন্য ৬ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে ৯২ দশমিক ৮৯ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে পাসের হার ছিল ৯৪ দশমিক শূন্য ২ শতাংশ।

অপরদিকে গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৮ দশমিক ৫১ ও ইবতেদায়ি সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ৮৩ শতাংশ ছিল।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: