সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্যক্তিগত গাড়ি ব্যবহারে সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

নিউজ ডেস্ক:: বসবাসের জন্য ব্যয়বহুল নগরীর তকমা পাওয়া সিঙ্গাপুর শহরের সঙ্গে নতুন একটি পরিচয় যোগ হয়েছে। ব্যক্তিগত গাড়ি ব্যবহারের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর এখন সিঙ্গাপুর। খবর রয়টার্স।

গাড়ির উচ্চ দামের সঙ্গে বিভিন্ন সেবা বিষয়ক কর যুক্ত হওয়ায় ব্যক্তিগত গাড়ি ব্যবহারের জন্য শহরটি বিশ্বে এখন সবচেয়ে ব্যয়বহুল। সড়ক কর, পার্কিং কর ও সার্ভিসিংসহ বিভিন্ন কর দেয়ার কারণে গাড়ি ব্যবহারের ব্যয় কয়েকগুন বেশি বেড়ে যায়।

 

রাস্তায় যানজট কমাতে সম্প্রতি সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয় হয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত গাড়ি ব্যবহারে উচ্চ হারে নানা কর যুক্ত করা হয়। সিঙ্গাপুর সরকার নতুন নিয়ম করেছে প্রতি বছর রাস্তায় ০.২৫ শতাংশের বেশি গাড়ি নামানো যাবে না। ফলে আগামী ফেব্রুয়ারি থেকে গত কয়েক বছরে অতিরিক্ত নামা গাড়িগুলো তুলে দেয়া হবে। এ ছাড়া রাস্তায় গাড়ি নিয়ন্ত্রণে ব্যস্ত সময়ে গাড়ি নামানোর ওপরও নতুন কর আরোপ করা হয়েছে।

সিঙ্গাপুরে রাস্তায় গাড়ি নামানোর আগে মালিককে আমদানি শুল্ক ও সড়ক করসহ উচ্চ হারে নানা কর দিতে হয়। এর বাইরেও গাড়ি চালাতে সরকারের কাছ থেকে ১০ বছর মেয়াদি সার্টিফিকেট অব এনটাইটলমেন্ট (সিওই) নিতে হয়। যার দাম পড়ে ৫০ হাজার সিঙ্গাপুরি ডলার (৩৭ হাজার ডলার)। এভাবে নানা খরচে একটি টয়োটা করোলা গাড়ির দাম পড়ে ১১৪ হাজার সিঙ্গাপুরি ডলার (৮৩ হাজার মার্কিন ডলার)।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: