সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ৫২ সেকেন্ড আগে
রবিবার, ২০ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সতর্ক হয়ে দায়িত্ব পালন করবেন : এসি ল্যান্ডকে হাইকোর্ট

নিউজ ডেস্ক:: এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাগবিতণ্ডার জের ধরে জ্যেষ্ঠ এক আইনজীবীকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেয়ার ঘটনায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর এসি ল্যান্ড বিরোদা রানী রায়কে উদ্দেশ্য করে হাইকোর্ট বলেছেন, স্বাধীন দেশে সতর্কভাবে দায়িত্ব পালন করবেন। ক্ষমতা আমাদেরও আছে, যেখানে সেখানে ক্ষমতা প্রয়োগ করবেন না। এসি ল্যান্ড ক্ষমতার অপব্যবহার করেছেন বলে তাকে কঠোর হুঁশিয়ারি দেন আদালত।

বৃহস্পতিবার বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এসি ল্যান্ড বিরোদা রানী রায়কে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

 

এর আগে, এসি ল্যান্ড বিরোদা রানী রায় আইনজীবীর মাধ্যমে ভুল স্বীকার করে হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। গতকাল বুধবার মৌখিক ক্ষমা প্রার্থনা করার পর আজ বৃহস্পতিবার নির্ধারিত দিনে আদালতে এসি ল্যান্ডের পক্ষে লিখিত আবেদন করেন তার আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করার পর আদালত কঠোর হুঁশিয়ারি করেন তাকে। আদালত উষ্মা প্রকাশ করে এসি ল্যান্ড বিরোদা রানী রায়কে বলেন, আপনি জনগণের সেবক। জনগণের ট্যাক্সের টাকায় প্রশাসনের বেতন হয়। তাদের সঙ্গে সুন্দর ব্যবহার করবেন। শুধু আইনজীবী নয় সাধারণ মানুষের সঙ্গেও ভালো ব্যবহার করবেন।

আদালত আরও বলেন, আমরা কোনো বিষয় না বুঝলে এমিক্যাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ করি। সিনিয়র আইনজীবীদের কাছ থেকে মতামত নিয়ে বুঝে নেই। আপনি যদি কোনো বিষয় না বোঝেন তাহলে কারও কাছ থেকে বুঝে নেবেন। সিনিয়র আইনজীবীদের কাছ থেকেও বুঝে নিতে পারেন। কোনো বিষয় না জানলে জিজ্ঞাসা করবেন। এখনও বয়স কম। মাত্র এক বছর হলো চাকরিতে জয়েন করেছেন, ভবিষ্যতে এসব বিষয় সতর্ক হয়ে মোকাবেলা করবেন। আপনি ক্ষমতার অপব্যবহার করেছেন।

গত ১৭ ডিসেম্বর এক আইনজীবীকে সাজা দেয়ার ঘটনায় ভুরুঙ্গামারী উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসি ল্যান্ড) বিরোদা রানী রায়কে হাইকোর্টে স্বশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

শুনানির শুরুতেই আইনজীবীর জন্য দেয়া আদেশ এসি ল্যান্ড বিরোদা রানী রায়কে পড়ে শোনান আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

আইনজীবী সৈয়দ মামুন মাহবুব সাংবাদিকদের বলেন, বুধবার আমরা মৌখিকভাবে নিঃশর্ত ক্ষমা চেয়েছি। আদালত বৃহস্পতিবারই আদেশের দিন ধার্য করেন এবং নিঃশর্ত ক্ষমা লিখিতভাবে চাইতে বলেন। আজ (বৃহস্পতিবার) লিখিতভাবে আদালতে ক্ষমা চাওয়ার পরে এসিল্যান্ডকে ভবিষ্যাতে এমন কাজ না করতে সতর্ক করে ক্ষমা করেছেন।

উল্লেখ্য, দিনাজপুরের বীরগঞ্জে এসি ল্যান্ডের কক্ষে বসা নিয়ে বাকবিতণ্ডার জের ধরে জ্যেষ্ঠ অ্যাডভোকেট নিরোদ বিহারী রায়কে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সাজা দেন সহকারী কমিশনার বিরোদা রানী রায়। গত ১২ ডিসেম্বর একটি নামজারির মামলায় শুনানি করতে গেলে ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে এক দিনের কারাদণ্ড দেয়া হয়। এই ঘটনার সময় বিরোদা রানী বীরগঞ্জের এসি ল্যান্ড হিসেবে কর্মরত ছিলেন। আইনজীবীকে সাজা দেয়ার বিষয়টি বিভাগীয় কমিশনারের কাছে অভিযোগ আকারে জানানো হলে তাৎক্ষণিকভাবে তাকে ভূরুঙ্গামারীতে বদলি করা হয়।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: