সর্বশেষ আপডেট : ২ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়ায় দেশের মুখ উজ্জ্বল করছেন স্বরুপ

প্রবাস ডেস্ক:: রাশিয়ার গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রো মেকানিক্সে পড়ছেন স্বরুপ দেব। স্নাতক শেষ বর্ষের এই ছাত্র বাংলাদেশের জন্য অনন্য সুনাম বয়ে এনেছেন।

পড়াশোনায় সেরাদের সেরা একজন স্বরুপ। রাশিয়ান ভাষাটাও আয়ত্ব করেছেন নিজের ভাষার মতো করেই। সেরা ছাত্র হিসেবে পেয়েছেন ‘রেক্টর সম্মাননা’। রাশিয়ান সরকারের বৃত্তি নিয়ে পড়ছেন তিনি।

 

গত শনিবার রাশিয়ার বুকে অনন্য এক ইতিহাস তৈরি করেছেন স্বরুপ। শতাধিক দেশের শিক্ষার্থীদের উপস্থিতিতে উপস্থাপন করেছেন বাংলাদেশকে। এতে ২৪টি দেশের ছাত্র প্রতিনিধি অংশগ্রহণ করেছে এবং নিজ দেশকে বিশ্ব দরবারের তুলে ধরেছেন তারা। নিজ দেশের প্রতি ভালোবাসা বৃদ্ধি এবং অন্য দেশের প্রতি শ্রদ্ধা বাড়াতেই এই আয়োজন।

এ আয়োজনের মধ্য দিয়ে এক দেশের সঙ্গে আরেক দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয়। প্রতিটি প্রকল্প উপস্থাপনের পরে বিভিন্ন প্রান্তের মানুষ আগ্রহ নিয়ে বিভিন্ন দেশের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি সম্পর্কে জানতে চেয়েছে।

স্বরুপ জানান, শতাধিক দেশের কৌতুহলী মানুষ বাংলাদেশকে জানার আগ্রহ প্রকাশ করেছে।

২৪টি দেশের মধ্যে সেরা তিনে রয়েছে স্বরুপ দেবের ‘প্রকল্প বাংলাদেশ’। ২৪টি দেশের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- চীন, আফগানিস্তান, ভিয়েতনাম, সার্বিয়া, জাম্বিয়া, ইকুয়েডর, মঙ্গোলিয়া, পেরু, লেবানন, গ্রীস, মালয়েশিয়া, সেনেগাল, মেক্সিকো এবং কিরগিস্তান।

স্বরুপের বাড়ি সিলেটের ওসমানী নগর উপজেলার তেরোহাতি গ্রামে। বাবা রবীন্দ্র কুমার দেব ও মা কাকলী চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে স্বরুপ বড়।

স্বরুপ জানান, পড়াশোনা শেষ করে দেশে ফিরতে চান তিনি। ইতিমধ্যে রাশিয়ান অনেক প্রতিষ্ঠান চাকরির আগাম অফার দিয়ে রেখেছে তাকে। তবে স্বরুপ চান নিজের দেশকে কিছু দিতে।

কনফারেন্স শেষে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে অনেকেই বাংলাদেশ ভ্রমণের ইচ্ছে পোষণ করেছেন।

স্বরুপ দেব বলেন, দেশ আমার কাছে মায়ের মতো। দেশকে ভালোবাসি। দেশের জন্য সামান্য অবদান রাখতে পারাও অনেক গৌরবের বলে মনে করি। আমার অর্জিত জ্ঞান প্রিয় মাতৃভূমির জন্য উৎসর্গ করতে চাই। পড়াশোনা শেষ করে দেশেই ফিরবো’।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: