সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২১ সেকেন্ড আগে
বুধবার, ২৩ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দিল্লি-কলকাতায় হামলার হুমকি আল কায়দার

আন্তর্জাতিক ডেস্ক::

কাশ্মীর স্বাধীন করার লক্ষ্যে ভারতের গুরুত্বপূর্ণ শহর কলকাতা-দিল্লি-ব্যাঙ্গালোরে হামলা চালানো হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন আল কায়দা। এর আগে দেশটির বিভিন্ন শহরে জঙ্গি হামলা হলেও কলকাতাকে কখনই টার্গেট করেনি সন্ত্রাসীরা। এবার আল কায়দার মতো কোনও জঙ্গি সংগঠনের মুখে প্রথম শোনা গেল কলকাতার কথা।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমগুলো জানায়, মঙ্গলবার রাতে অনলাইন জিহাদি মঞ্চে প্রচারিত একটি ভিডিওবার্তায় এই হামলার ঘোষণা দিয়েছেন আল কায়দার দ্বিতীয় শীর্ষ নেতা উসামা মাহমুদ।

সেখানে বলা হয়েছে, কাশ্মীর জয় করতে হলে ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরকে যুদ্ধক্ষেত্র বানাতে হবে। সেই যুদ্ধক্ষেত্র হিসেবেই বেছে নেওয়া হয়েছে দেশের তিন প্রান্তের তিন বড় শহরকে। তাৎপর্যপূর্ণভাবে, ভারতের বিভিন্ন শহরের উল্লেখ আগে করলেও কলকাতার নাম আল কায়েদার মতো কোনও জঙ্গি সংগঠন সরাসরি করেনি। এই প্রথমবার যা উল্লেখ করা হয়েছে ভিডিও ফুটেজে।

কাঁপা হাতে তোলা ভিডিও ফুটেজে ভারতীয় সেনা ও হিন্দু সরকার পরিচালিত শান্তির দুনিয়াকে যুদ্ধক্ষেত্রে পরিণত করার হুমকি দিয়েছেন মাহমুদ। তিনি বলেন, ‘কলকাতা, বেঙ্গালুরু বা দিল্লি যদি আক্রান্ত হয়, তবেই হুঁশ ফিরবে এবং কাশ্মীরের উপর থেকে মুঠো আলগা হবে ভারতের।’ ওই নেতার দাবি, কাশ্মীরকে হাতে রাখতে এই মুহূর্তে উপত্যকায় মোতায়েন রয়েছে প্রায় ৬ লাখ ভারতীয় সেনা। অন্য শহরে আক্রমণ শানালে সেই সেনা সরাতে বাধ্য হবে ভারত। আর তখনই কাশ্মীরের উপর থেকে সেনা প্রত্রাহার করতে বাধ্য হবে ভারত। এভাবেই স্বাধীনতা আসবে কাশ্মীর উপত্যকায়।

মাহমুদ আরও বলেন, রাজনৈতিকভাবে কাশ্মীর সমস্যার সমাধান হবে না। তার কথায়, যে সমাধানসূত্রে কোনও রক্ত-ঘাম ঝরে না, জেহাদ নেই, মৃত্যু নেই, ক্ষমতার কেন্দ্রে কোনও পরিবর্তন নেই—সেটা শুধুমাত্র শান্তিপূর্ণ এক অস্থায়ী চেষ্টা মাত্র।

মার্কিন প্রসঙ্গ তুলে মাহমুদ বলেন, আমেরিকার দিকে তাকাও। ওদের নিরাপত্তা ব্যবস্থায় যেভাবে আমরা ধাক্কা দিয়েছি, ঠিক একইভাবে ভারতীয় সেনা ও হিন্দু সরকার পরিচালিত শান্তির দুনিয়াকে যুদ্ধক্ষেত্রে পরিণত করতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে কলকাতা সহ অন্য বড় শহরগুলি কেন আল কায়েদার টার্গেট হচ্ছে? ভিডিওতেই সেই জবাবও দিয়েছেন মাহমুদ। তার মন্তব্য, উপমহাদেশে জেহাদি আন্দোলন জোরদার করার প্রয়োজন এসেছে। পাশাপাশি, কাশ্মীরের মানুষের পাশে গোটা অঞ্চলের সকল মুসলিমের দাঁড়ানো উচিত। তবে পাকিস্তানের মদতেই যে কাশ্মীর উপত্যকায় জঙ্গি তৎপরতা বেড়েছে তা কবুল করেছে উপমহাদেশে আল কায়েদার সেকেন্ড ইন কমান্ড।

এদিকে ভারতের গোয়েন্দারা বলছেন, আগে কলকাতার নাম স্পষ্টভাবে না করলেও পূর্ব ভারতের রাজ্যগুলির উপর হামলার হুমকি আল কায়েদার মুখে শোনা গিয়েছে। আল কায়েদা প্রথম যখন ভারত আক্রমণের হুমকি দিয়েছিল, তখন পশ্চিম ভারতের পাশাপাশি পূর্ব ভারতকেও তারা ‘টার্গেট’করে। দু’দিক থেকে আক্রমণ শানালে ভারত বিপর্যস্ত হয়ে যাবে বলেও জানানো হয়েছিল। তবে এবারের মতো সেই সময় কলকাতার নাম সরাসরি উচ্চারণ করেনি তারা। এখন কিন্তু ভারতীয় উপমহাদেশের মাটিতে জেহাদি আন্দোলনের বীজ বুনতে কলকাতাও চলে এল জঙ্গি সংগঠনের নজরে।

সূত্র: আউটলুক, আনন্দবাজার, বর্তমান




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: