সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২৫ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশের সব কারাগারে পোশাক কারখানা চালু হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:: বন্দীদের সংশোধন ও পুনর্বাসনের লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো কারাগারে চালু হয়েছে গার্মেন্ট ইন্ডাস্ট্রি এবং জামদানি উৎপাদন কেন্দ্র (রিজিলিয়ান্স)।

বুধবার সকালে নারায়ণগঞ্জ জেলা কারাগারে এ কারখানা উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, দেশের বিভিন্ন জেলখানায় হস্তশিল্প কারখানা চালু আছে। সব বন্দীকে বিভিন্ন রকম কাজে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

 

তিনি বলেন, দেশে এ প্রথম নারায়ণগঞ্জ কারাগারে পোশাক কারখানা ও জামদানি উৎপাদন কেন্দ্র চালু হলো। এর ফলে বন্দীরা কাজ করে উপার্জন করতে পারবেন। এখানে কাজ করে বন্দীরা যা উপার্জন করবেন তা তাদের সংশ্লিষ্ট অ্যাকাউন্টে জমা হবে। এ অর্থ তারা তাদের পরিবারের সদস্যদের কাছে পাঠাতে পারবেন অথবা জেল-জীবনের শেষে পুরো অর্থ তুলে নিতে পারবেন।

পর্যায়ক্রমে দেশের সব কারাগারে পোশাক কারখানা চালুসহ এ ধরনের সুযোগ-সুবিধা দেয়া হবে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারের ভেতরে গামের্ন্টসহ অন্যান্য প্রকল্প হাতে নেয়া হয়েছে। বন্দীদের তৈরিকৃত পণ্য যাতে রফতানি হয় সেজন্য বিকেএমইএ’র সহযোগিতা চেয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অনেক কারাবন্দী তাদের পরিবার-পরিজনের সঙ্গে কথা বলতে চান। সেক্ষেত্রে কারাগারে কঠোর নিয়ম মেনে নতুন করে মোবাইলে কথা বলার সুযোগ দেয়া হবে। এমনকি প্রয়োজনে কথোপকথনের ভয়েস রেকর্ড সংরিক্ষত রাখা হবে।

তিনি বলেন, মাদক নিয়ন্ত্রণে একের পর এক পদক্ষেপ নেয়া হচ্ছে। মেটাল ডিটেক্টর বসানো হচ্ছে। কিন্তু এর ফাঁকফোকর দিয়েও মাদক ঢুকছে। তারপরেও আমরা চেষ্টা করছি যাতে কোনোভাবেই মাদক কারাগারে প্রবেশ করতে না পারে। যতটুকু সম্ভব নিয়ন্ত্রণে রাখা যায়।

মেয়র হানিফ ফ্লাইওভারে যানজট সৃষ্টি নিয়ে এমপি শামীম ওসমানের অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জের এসপি ও ডিসিকে বলবো প্রাথমিক একটি প্রতিবেদন দেবেন কেন যানজট সৃষ্টি হয়। আমরা এ বিষয়ে ব্যবস্থা নেব।

জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদউদ্দিন আহম্মদ চৌধুরী, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনের এমপি নজরুল ইসলাম বাবু, পুলিশ সুপার মঈনুল হক, র্যাব-১১ এর ক্যাম্প কমান্ডার লে. কর্নেল কামরুল হাসান, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হক, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজল ও বিকেএমইএ’র পরিচালক শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: