সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ২৪ সেকেন্ড আগে
বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অর্থনীতিতে ব্রিটেন-ফ্রান্সকে পেছনে ফেলবে ভারত

নিউজ ডেস্ক:: অর্থনীতিতে ব্রিটেন এবং ফ্রান্সকে পেছনে ফেলবে ভারত। ইউরোপের দেশ দুটিকে পিছনে ফেলে অর্থনীতির শক্তি ও সামর্থের দিক দিয়ে বিশ্বের পঞ্চম শক্তিশালী দেশ হয়ে ওঠতে পারে ভারত। এমনই এক পূর্বাভাস দিয়েছে সেন্টার ফর ইকোনমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)।

বলা হয়েছে, এ অগ্রগতিতে চীনও পিছিয়ে থাকবে না। যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্বে সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ হয়ে ওঠবে চীন। তবে তা আরও ১৪ বছর পর, ২০৩২ সালে।

 

এ ছাড়া সামনের দিনগুলো খুব একটা ভালো যাবে না রাশিয়ার অর্থনীতি। আন্তর্জাতিক বাজারে তেলের দাম যেভাবে উত্তরোত্তর পড়ছে, তাতে ১৪ বছর পর (২০৩২ সাল) রাশিয়ার অর্থনীতি শক্তিশালী অর্থনীতির দেশগুলোর তালিকায় ১৭ নম্বরে চলে যেতে পারে।

লন্ডনের এই সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক বিষয়ের ওপর নজর রাখে। সিইবিআর’র তরফ থেকে জানানো হয়ে, শুধু ভারতই নয়, আগামী ১৫ বছরে দ্রুত এগিয়ে যাবে গোটা এশিয়ার অর্থনীতি। তা বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০টি দেশের অর্থনীতির ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে।

সিইবিআর’র ডেপুটি চেয়ারম্যান ডগলাস ম্যাকউইলিয়ামস বলেছেন, ‘সাময়িকভাবে পিছু হঠলেও ফ্রান্স ও ব্রিটেনের অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে চলছে ভারতের অর্থনীতি। শুধু তাই নয়, ভারত যে গতিতে এগিয়ে চলেছে, তাতে ২০১৮ সালে ভারতের অর্থনীতি ছাপিয়ে যাবে ব্রিটেন ও ফ্রান্সের অর্থনীতিকে। হয়ে ওঠতে পারে বিশ্বের পঞ্চম শক্তিশালী অর্থনীতির দেশ।’ -আনন্দবাজার

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: