সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩০ সেকেন্ড আগে
বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মির্জা গালিবকে গুগল ডুডলের শ্রদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক::

ভারতের বিখ্যাত উর্দু কবি মির্জা গালিবের আজ ২২০তম জন্মদিন। এ উপলক্ষে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে গুগল ডুডল। মুঘল মির্জা গালিবের আসল নাম মির্জা আসাদুল্লাহ বেগ খান। বিখ্যাত এই কবির জন্ম ১৭৯৭ সালের ২৭ ডিসেম্বর।

মির্জা গালিব ১১ বছর বয়স থেকেই কবিতা লেখা শুরু করেন। মাতৃভাষা উর্দু হলেও তিনি তুর্কি, ফার্সি ভাষাতেও সমান দক্ষ ছিলেন। তবে উর্দু গজলের জন্যই মির্জা গালিব বেশি জনপ্রিয়। তৎকালীন উচ্চবিত্ত মুসলিম সমাজের রীতি মেনে ১৩ বছর বয়সে বিয়ে করেছিলেন মির্জা গালিব। তার কবিতার মূল আদর্শ হলো, জীবন হচ্ছে ক্রমাগত বেদনাদায়ক সংগ্রাম যা জীবনের সাথেই শেষ হয়।

মুঘল সাম্রাজ্যের পতনের সময়টাতে জীবনযাপনের ক্ষেত্রে বেশ কষ্টে ছিলেন মির্জা গালিব। ১৮৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি মারা যান মির্জা গালিব। পুরনো দিল্লির যে বাড়িতে তার মৃত্যু হয় সেটি এখন গালিব মেমোরিয়ালে রুপান্তরিত হয়েছে, এটি গালিব কি হাভেলি হিসেবেও পরিচিত।

প্রসঙ্গত, মির্জা গালিবের জীবনী নিয়ে তৈরি হয়েছে নানা উপন্যাস ও চলচ্চিত্র। আমাদের স্বনামধন্য লেখক সেলিনা হোসেনও তার ওপর একটি উপন্যাস লিখেছেন, নাম ‘যমুনা নদীর মুসায়রা’। বিশাল কলেবরের এই বইটি পাঠকপ্রিয়তা পেয়েছে।

 

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: