সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শুক্রবার, ২৫ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হেঁটে হেঁটে এল ক্লাসিকো জয়!

স্পোর্টস ডেস্ক:: এল ক্লাসিকো শেষ হয়ে গেছে তিনদিন হলো। কিন্তু এর রেশ এখনো রয়ে গেছে। এমন কিছু কীর্তি জন্ম দিয়েছে এবারের এল ক্লাসিকো যা প্রতিদিন দিয়ে যাচ্ছে নতুনমাত্রা। উল্লেখযোগ্য কিছু হলো, মেসির ফ্রি কিক রোনালদোর মাথায়, দ্বিতীয় গোলের পর মেসির অন্যরকম উদযাপন, কিংবা পায়ের বুট ছাড়াও শেষ গোলে অ্যাসিস্ট।
ফুটবল মাঠে নেমে বলের পেছনে সারাক্ষণই দৌড়াদৌড়ি করতে হবে? মনে হয় না এ কথাটি সত্যি! মাঠে সারাক্ষণই বলের পেছনে ছোটাছুটি করে খেটে মরার দরকার নেই। বরং অহেতুক দৌড়াদৌড়ি করে শক্তি ক্ষয় করার চেয়ে ম্যাচের বেশির ভাগ সময় হাঁটাহাঁটি করে কাটিয়ে দেয়াই ভালো। শক্তি জমিয়ে রেখে দু-একটি মুভ করাই যথেষ্ট! সামর্থ্য-দক্ষতা থাকলে সেই দু-একটি মুভ থেকেই দলকে এনে দেয়া যায় জয়। এমনটাই মনে করিয়ে দিয়েছেন বার্সার প্রাণভোমরা লিওনেল মেসি!
স্প্যানিশ আউটলেট দিয়ারিও গোলের মতে, মেসিকে নিয়ন্ত্রণে রাখতে চারজন খেলোয়াড় নিযুক্ত করেছিলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কারণ, তিনি জানেন মেসিকে নিয়ন্ত্রণে রাখতে পারলেই ম্যাচ নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু তাতেও মেসির কাছে সফল হতে পারেননি জিদান।
মেসি রিয়ালের রক্ষণভাগের চারজন খেলোয়াড়কে ব্যস্ত রাখায় সুযোগ বুঝে একটি গোল করেন সুয়ারেজ। এরপরই পেনাল্টি থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন মেসি। শেষ দিকে অ্যালেক্স ভিদালকে দিয়ে গোল করিয়ে রিয়ালকে পরাজয়ের সাগরে ডুবিয়ে দেয়।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এল পেরিওডিকো’ ওই ম্যাচের ৯০ মিনিট বিশ্লেষণ করে জানিয়েছে বার্নাব্যুতে ম্যাচের ৮৩.১ শতাংশ সময়ই মাঠে স্রেফ হাঁটাহাঁটি করে কাটিয়ে দিয়েছেন মেসি!

বাকি ১৬.৯ শতাংশ সময়ের মধ্যে ১০.৮ শতাংশ সময় পার করেছেন জগিং করে! মানে ম্যাচটাতে বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার দৌড়েছেন মাত্র ৬.১ শতাংশ সময়। এর মধ্যে ৪.৯৫ শতাংশ সময় দৌড়েছেন হালকা দৌড়। দৌড় বলতে যা বোঝায় সেই ‘স্প্রিন্ট’ করেছেন মাত্র ১.১৫ শতাংশ সময়! এর মধ্যে ক্ষিপ্র গতিতে দৌঁড়েছেন মাত্র ১ মিনিট!
হ্যাঁ, ম্যাচে মেসির পুরো ৯০ মিনিটের পারফরম্যান্স গবেষণা করে এই তথ্যই দিয়েছে এল পেরিওদিকো। ম্যাচটি যারা সরাসরি দেখেছেন, এল পেরিওদিকোর এই গবেষণা লব্ধ তাদের কাছে স্পষ্টই মনে হবে। নিজেদের ঘরের মাঠ এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতে শনিবার ম্যাচের প্রথমার্ধে একচ্ছত্র আধিপত্য ছিল স্বাগতিক রিয়ালের। বার্সেলোনা শুধু রিয়ালের আক্রমণ প্রতিহত করার কাজেই ব্যস্ত ছিল।
প্রতিপক্ষের আক্রমণ ঠেকানোর ফাঁকে ফাঁকে বার্সা দু-একবার আক্রমণে গেছে ঠিক, তবে দলের সেরা খেলোয়াড় মেসি হয়ে ছিলেন ছায়া! তাকে সেভাবে মাঠে চোখেই পড়েনি। তবে দ্বিতীয়ার্ধেই অন্য চেহারায় দেখা দেয় বার্সা। খোলস ছেড়ে বেরিয়ে নিজের উপস্থিতির প্রমাণ দিতে শুরু করেন মেসিও। শেষ পর্যন্ত হয়ে যান বার্সার অসাধারণ জয়ের অন্যতম নায়কই। সময় সুযোগ বুঝে যে কয়েকটা মিনিট দৌড়েছেন, তাতেই বাজিমাত করেছেন।
মেসির নিন্দুকেরা হয়তো এ জন্য তাকে ‘অলস’ বলতে পারেন। শুধু শনিবারের ম্যাচটিতেই নয়, এল পেরিওদিকো জানিয়েছে, লা লিগার এ মৌসুমে মেসিই একমাত্র ‘আউটফিল্ড’ খেলোয়াড়, যিনি বার্সার হয়ে সারাক্ষণই মাঠে ছিলেন। মোক্ষম সময়ে ঝাঁপিয়ে পড়ার শক্তি জমা রাখতেই মেসি ম্যাচের বেশির ভাগ সময় হেঁটে থাকেন। আর মেসি ঝাঁপিয়ে পড়লে কী ঘটতে পারে, সেটা কিন্তু হাড়ে হাড়ে টের পেয়েছে রিয়ালের মতো দল!
এখন দেখার বিষয়, মেসি সামনেও এই থিউরি অনুসরণ করে চলেন কিনা!




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: