সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এসডিসি-সমষ্টি প্রকল্পের উপজেলা পর্যায়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত

আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উদ্যোগে, কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এবং এসডিসি-এর অর্থায়নে গোয়াইনঘাট উপজেলার কৃষি অফিস-এর হলরুমে উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। আইডিয়া-সমষ্টি প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর শৈলেন্দ্র দেবনাথ এর উপস্থাপনায় স্বাগত বক্তব্য প্রদান করেন আব্দুল গাফফার।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান এর সভাপতিত্ত্বে প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া। উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্প তাদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বিগত সময় যেসকল প্রকল্প কাজ করে গেছে সেই পুরাতন দল পুনঃরায় গঠণ পরবর্তী তাদের কার্যক্রম অবশ্যই প্রশংসনীয়। কেননা যেকোন প্রকল্প শেষ হয়ে যাবার পর গঠিত দলগুলো নিয়ে পূনঃরায় আর কাজ করা হয়না।
তিনি তার বক্তব্যে আরো উল্লেখ করেন, উপজেলা পর্যায়ে বিভিন্ন সরকারি দপ্তরের সাথে সমন্বয় রেখে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন করা হলে কাজের গ্রহণযোগ্যতা ও পারস্পরি সহযোগীতা বৃদ্ধি পায় যা উপকারভোগীদের প্রকৃত উন্নয়নের পথকে সুগম করে। নিরাপদ খাদ্যের জন্য প্রয়োজন নিরাপদ সবজী আর এটি নিশ্চিত করতে প্রয়োজন সবজী চাষের ক্ষেত্রে কীটনাশক ব্যবহার পরিহার করে জৈবসার ব্যবহার বৃদ্ধিকরা।
উপস্থিত বীজ কোম্পানীর প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, নন্দীরগাঁও ও তোয়াক্কুল ইউনিয়নে যাতায়ত ব্যবস্থা ভালো না হওয়ার কারনে সেখানের কৃষকরা উন্নত বীজ সংগ্রহ করতে পারেনা। এ ইউনিয়নগুলোতে আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যমে কৃষকদের উন্নত বীজ প্রাপ্তিতে প্রয়োজনীয় সহযোগীতা প্রদানের জন্য নির্দেশ প্রদান করেন। উপজেলা বিআরডিবি এর ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের উপকারভোগীদের আর্থ-সামাজিক উন্নয়নে বিআরডিবি হতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

উপজেলা ভেটেরিনারী সার্জন ডা: গোলাম মোহম্মদ মেহেদী বলেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসের লোকবল কম হওয়ায় আইডিয়া-এসডিসি-সমষ্টি প্রকল্পের এলএসপি-গণ এগিয়ে আসলে কাজের গতি বৃদ্ধি পাবে। উপজেলা সমাজসেবা কর্মকর্তা অনুজ চক্রবর্তী বলেন, সমষ্টি প্রকল্পের উপকারভোগীরা তাদের কার্যক্রমের প্রপোজাল তৈরি করে জমাপ্রদানের পরিপেক্ষিতে প্রয়োজনীয় সহযোগীতা গ্রহণ করতে পারে। একটি বাড়ী একটি খামার-এর উপজেলা সমন্বয়কারী আব্দুল হাকিম বলেন, সমষ্টি প্রকল্পের উপকারভোগীদের সাথে একটি বাড়ী একটি খামারের কার্যক্রম পরিচালনা করবে যা উপকারভোগীদের উৎপাদনের ক্ষেত্রে মূলধনের যে সমস্যা দেখা যায় তা অনেকাংশে কমে আসবে।

এছাড়া আরো বক্তব্য প্রদান করেন, উপজেলা যুব উন্নয়ন ক্রেডিট সুপারভাইজার মো: মহসীন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অফিসের প্রশিক্ষক সামসুদ্দীন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মন্তজুর আলম ও সিরাজুল ইসলাম, এলএসপি মোহাম্মদ মুজাহিদুল ইসলাম, আয়শা বেগম ও জগন্নাথ বিশ্বাস, বাজার কমিটির সভাপতি সিরাজ উদ্দীন, এসসিএ সুইটি পাত্র, বেলাল আহমদ মুন্সী, জালাল উদ্দীন, মিলা বেগম ও ফারজানা আক্তার, মাতুরতল বাজারের ইনপুট বিক্রেতা আব্দুর রাজ্জাক, অশোক দেবনাথ প্রমূখ। বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: