সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৪১ সেকেন্ড আগে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিষেধাজ্ঞাকে উড়িয়ে উত্তর কোরিয়ার সঙ্গে দিব্যি ব্যবসা করছে চীন

আন্তর্জাতিক ডেস্ক::

জাতিসংঘের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করেই একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। সেই মতো জারি করা হয়েছে নিষেধাজ্ঞাও। কিন্তু দেখা গেছে, নিষেধাজ্ঞার পর নভেম্বর মাস থেকে চীনের সঙ্গে উত্তর কোরিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্য বেড়েছে। চীনা সরকারি সংস্থা জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস থেকে এমনটাই তথ্য প্রকাশ করা হয়েছে।

বেইজিং বলেছে, নভেম্বর মাসে পিয়ংইয়ংয়ের সঙ্গে ৩৮ কোটি ৮০ লাখ ডলারের লেনদেন বেড়েছে। তবে সামগ্রিকভাবে চলতি বছরে উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য কমেছে অনেক বেশি।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন বলছে, অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে বাণিজ্য বেড়েছে শতকরা ১৫.৯ ভাগ। কিন্তু গত বছরের একই সময়ের চেয়ে ৬১ কোটি ৩২ লাখ ডলারের বাণিজ্য কমেছে। সরকারি তথ্যচিত্রে দেখা যাচ্ছে- গত মাসে উত্তর কোরিয়া পণ আমদানির পরিমাণও বেড়েছে। রিপোর্টে বলা হচ্ছে- গত মাসে উত্তর কোরিয়া থেকে চীন ১০ কোটি ১৮ লাখ ডলারের পণ্য কিনেছে।

অক্টোবর মাসে এই পরিমাণ ছিল নয় কোটি ৭৫ লাখ ডলার। কিন্তু ২০১৬ সালের অক্টোবর মাসে এই লেনদেনের পরিমাণ ছিল ২৬ কোটি ২২ লাখ ডলার।

২০০৬ সাল থেকে উত্তর কোরিয়া দফায় দফায় জাতিসংঘের বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়েছে। পরমাণু অস্ত্র ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে এসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব নিষেধাজ্ঞায় চীনও সমর্থন দিয়েছে। তবে বেইজিং সবসময় বলে আসছে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে এমন কোনও শাস্তিশূলক ব্যবস্থা নেওয়া যাবে না যাতে উত্তর কোরিয়ার জনগণ কষ্টের মুখে পড়ে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: