সর্বশেষ আপডেট : ৫ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হুমায়ূন আমায় ডাকতেন ‘মিশরীয় রাজকন্যা’: শাওন

বিনোদন ডেস্ক::

মেহের আফরোজ শাওন। অভিনেত্রী, নির্মাতা কিংবা গায়িকা-এমন অনেক গুণে গুণান্বিত তিনি। নিজ পরিচয়েই তিনি উজ্জ্বল। এছাড়া তিনি নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের স্ত্রী। সম্প্রতি শাওন মিশর সফরে গেছেন। প্রাচীন ঐতিহ্যেভরা এই দেশ ঘুরে মুগ্ধ হচ্ছেন তিনি। সেখান থেকেই জানালেন মুগ্ধতার কথা।

ফেসবুকে কিছু ছবি শেয়ার করে মেহের আফরোজ শাওন লেখেন, মিশর, ইংরেজীতে Egypt। উফফফ! দু’একটি দেশের এইযে দুইরকম নাম (ভারত যেমন India)কেমন জানি লাগে। কিন্তু মিশরের প্রতি আগ্রহ কার না আছে! পিরামিড, স্ফিংস, ফারাও, মমি, তুতেন খামুন, রেমেসিস ২, ক্লিওপেট্রা, নেফারতিতি।

শাওন আরও লেখেন, এই নামগুলো কৈশোরেই মাথার মধ্যে ঢুকে গিয়েছিল। স্কুলের বইয়ের পাতায় নীল নদের তীরে মিশর সভ্যতা গড়ে ওঠার ইতিহাস পড়ে ‘নীল’নদের নামটা হৃদয়ে গেড়ে বসল। নীল নদের জল আসলেই কি নীল? এই প্রশ্নের উত্তর মনে মনে কতো খুঁজেছি!

 

শাওন লেখেন, স্থাপত্যকলায় পড়বার সময় মিশরের প্রাচীন স্থাপনার রহস্যে অভিভূত হয়েছি আর মনে মনে ভেবেছি- একবার মিশর যেতেই হবে। সবসময় মাঝে সিঁথি করে চুল ছেড়ে রাখতাম বলে প্রণয়ের কালে হুমায়ূন আমায় ডাকতেন ‘মিশরীয় রাজকন্যা’। নিজেকে কোনো এক ফারাও রাজকন্যা ভেবে মনে মনে পুলকিতও হয়েছি কখনো কখনো। ২০০৪ এর পর দুই-দুইবার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত মিশর দর্শন হলো না হুমায়ূন আর আমার। তাই হঠাৎ যখন একটি স্থাপত্য বিষয়ক সম্মেলনে অংশ নেয়ার জন্য মিশর দর্শনের আমন্ত্রণ পেলাম তখন হ্যাঁ বলতে ১০ সেকেন্ড সময়ও নেইনি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: