সর্বশেষ আপডেট : ৩৬ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায় কোহলি- ধোনি

খেলাধুলা ডেস্ক::

ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা কিংবদন্তিদের তালিকায় ঢুকে পড়েছেন এই প্রজন্মের দুই মহাতারকা মহেন্দ্র সিংহ ধোনি এবং বিরাট কোহালি। এই দাবি ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর।

ভারতের শীর্ষস্থানীয় বাংলা দৈনিক আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ‘কোহলি ইতিমধ্যেই গ্রেটদের তালিকায় জায়গা করে নিয়েছে। আরও অনেক দূর যাবে। অন্তত আরও সাত-আট বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট তো খেলবেই।’ এরপরেই তিনি বলেন, ‘আমার মতে ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরা কিংবদন্তির তালিকায় আর একজন অবশ্যই ঢুকে পড়েছেন, তিনি মহেন্দ্র সিংহ ধোনি।’

ভারতীয় ক্রিকেট কোচের মতে, সর্বকালের সেরা পাঁচ ভারতীয় ক্রিকেটারের তালিকায় সুনীল গাভাস্কার, কপিল দেব এবং সচিন তেন্ডুলকার ইতিমধ্যে জায়গা করে নিয়েছেন। তাদের আগে বা পরের প্রজন্মে অনেক বিখ্যাত এবং বিশেষ দক্ষতার ক্রিকেটার এসেছেন। কিন্তু প্রভাবের দিক থেকে সকলকে ছাড়িয়ে যাচ্ছেন বর্তমান প্রজন্মের দুই ক্রিকেট তারকা ধোনি এবং কোহালি।

এই পাঁচ ক্রিকেটারকেই খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা রয়েছে রবি শাস্ত্রীর। ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে ওয়েলিংটনে যখন টেস্ট অভিষেক হয় তার তখন ভারতীয় দলের অধিনায়ক সুনীল গাভাস্কর। ১৯৮৫ সালে মেলবোর্নে পাকিস্তানকে হারিয়ে সেই ঐতিহাসিক বেনসন অ্যান্ড হেজেস কাপ জয় এবং ভারতীয় ক্রিকেটে আলোড়ন ফেলে দিয়ে আউডি জেতা। তখনও অধিনায়ক গাভাস্কার। আবার তার দু’বছর আগে কপিলের নেতৃত্বে বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন। সচিনের সঙ্গে খেলেছেন, কমেন্ট্রি বক্স থেকে তার ব্যাটিং বিশ্লেষণ করেছেন বহু দিন ধরে। আর কোচ হিসেবে ধোনি এবং কোহালি দুই অধিনায়ককেই সামলেছেন তিনি। তবে কোহলির সঙ্গেই তার সবচেয়ে বেশি মাখামাখি। কোচের সঙ্গে অধিনায়কের এমন মিল খুব কমই দেখা যায়।

নিজের সঙ্গে ব্যাটসম্যান কোহালির এই রসায়নের কারণ সম্পর্কে শাস্ত্রী বলেন, ‘বিশ্বাস আর সততার কারণেই এই হৃদ্যতা। আমরা দু’জনেই যা বলি, সামনে বলি। বিশ্বাসের মোড়কে এই দলকে তৈরি করার মন্ত্রে বিশ্বাসী দু’জনেই। তার সুপ্রভাব টিমের মধ্যে খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ছে।’

বিরাট কোহলির প্রশংসা করতে গিয়ে তিনি আরও বলেন, ‘ভারতীয় দলে কোহলিই বস।’

 

সূত্র: আনন্দবাজার




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: