সর্বশেষ আপডেট : ২২ মিনিট ২৫ সেকেন্ড আগে
রবিবার, ২৭ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এসপি দেওয়ান লালনের কথায় বীরাঙ্গনা

নিউজ ডেস্ক:: এসপি দেওয়ান লালন আহমেদের কথায় ও রাজিব হোসেনের সুর-সংগীতে প্রকাশ হতে যাচ্ছে চারটি নতুন গান। এরই মধ্যে রাজিবের স্টুডিও কুঁড়েঘরে গানগুলোর রেকর্ডিং সম্পন্ন হয়েছে। তিনটি গানে ওয়াহিদ রাসেল ও একটিতে কণ্ঠ দিয়েছেন ওয়ারফেজ ব্যান্ডের প্রাক্তন সদস্য মিজান।

সুরকার রাজিব জানান, সোমবার সন্ধ্যায় মগবাজারের স্টুডিওতে ‘বীরাঙ্গনা’ শিরোনামের গানে কণ্ঠ দেন মিজান। বিজয়ের মাসেই প্রকাশ হবে গানটি। বড় পরিসরে এর ভিডিও নির্মাণ করবেন তানভীর।

 

গীতিকার দেওয়ান লালন বলেন, ‘বঙ্গবন্ধুকে বুকে ধারণ করি, ধারণ করি আমাদের মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে। আমাদের নতুন প্রজন্ম এই বিষয়গুলোকে যাতে মনে মননে ও মগজে ধারণ করেন সেটি মাথায় রেখে লিখেছি ‘কাঁদো বাঙালি আজ কাঁদো সবাই’, ‘পঁচিশে মার্চ’ ও ১৯৭১ সালের বীরাঙ্গনা মায়েদের সম্মানে ‘বীরাঙ্গনা’।’

বীরাঙ্গনা গানের শুরুটা এমন- ‘যুদ্ধ এখনও বইছে, যেন যুদ্ধে রচিত জীবনধারা, বিজয়ে সবাই হাসে। উঠে না তাদের শুকতারা।’

গীতিকার জানালেন, ‘এ গানের পেছনে ইতিহাস আছে। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামের টেপরি রানী একজন বীরাঙ্গনা। ১৯৭১ সালে পরিবারের সদস্যদের মেরে ফেলার হুমকি দিয়ে পাকিস্তানি সেনা ও রাজাকাররা তাকে ইচ্ছামতো নির্যাতন করত। সবার কথা চিন্তা করে সব মুখ বুজে সহ্য করেছেন। তাকে মেরে ফেলার জন্য পাকিস্তানি সেনাদের বারবার আকুতি করেছিল কিন্তু তারা তা করেনি। সেই টেপরি রানীর কথা উঠে এসেছে এ গানে।’

এদিকে ১৪ ডিসেম্বর পুলিশ সুপার পদে পদোন্নতি পেলেন ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ। ওইদিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে অতিরিক্ত পুলিশ সুপার থেকে ৯৬ জন পুলিশ কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার (এসপি) করা হয়েছে।

দেওয়ান লালন আহমেদ বাংলাদেশ পুলিশের সাইবার ক্রাইম এক্সপার্ট, তিনি মোবাইল ফোনকেন্দ্রিক অপরাধ নির্ণয়ে বিশেষ পারদর্শী। পাশাপশি লেখালেখি ও শিল্পচর্চা করেন।

তার লেখা গল্প, কবিতা ও প্রবন্ধ জাতীয় পত্রিকায় প্রকাশ হয়। দেওয়ান লালন বাংলাদেশ পুলিশের মুখপাত্র ‘ডিটেক্টিভ’ পত্রিকায় নিয়মিত লেখেন। ব্লগার স্বীকৃতি হিসেবে প্রথম আলো ব্লগ থেকে পুরস্কার পেয়েছেন। তার গ্রন্থ ‘বাবার চোখে মুক্তিযুদ্ধ’ ২০১৬ সালের বইমেলায় প্রশংসা কুড়িয়েছে। চলতি বছরের মেলায় আসে দ্বিতীয় গ্রন্থ ‘পুলিশের খেরোখাতা’।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: