সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে কারণে হাজারকে ইংরেজি ‘কে’ দিয়ে বোঝানো হয়

নিউজ ডেস্ক:: অনেকে খেয়াল করেছেন হাজার টাকা বোঝাতে কেউ কেউ ইংরেজি ‘কে’ অক্ষর ব্যবহার করে থাকেন। যেমন, কারর বেতন যদি ২৫ হাজার টাকা হয় তাহলে লেখা থাকে ‘২৫কে’ টাকা। কিন্তু অনেকের জানতে ইচ্ছে হয়- ‘কে’ অক্ষরটি কিভাবে এলো ?

জানা যায়, গ্রিক ভাষায় হাজারের অর্থ বোঝাতে ‘কিলিওই’ ব্যবহার হয়ে থাকে। অর্থাৎ ১০০০ বোঝানোর জন্য গ্রিকরা ‘কিলিওই’ ব্যবহার করতো। পরে এই এককটি ফরাসিরাও ব্যবহার করতে শুরু করে। ফরাসিদের হাতে গ্রিক শব্দ ‘কিলিওই’ বদলে হয়ে যায় ‘কিলো’। ক্রমে মেট্রিক সিস্টেমের সঙ্গে পরিচিত হয়ে ওঠে ফরাসিরা। ‘কিলো’কে ১০০০ হিসেবে লিখতে শুরু করে।

পরবর্তীতে দেখা যায়- খুব বেশি দিন একইভাবে ১০০০ সংখ্যাটি ব্যবহার করতে দেখা যায়নি। ১০০০ লিটার, ১০০০ গ্রামের বদলে ক্রমে প্রচলিত হয়ে ওঠে কিলোলিটার, কিলোগ্রাম, কিলোটনের মতো নতুন নতুন শব্দ।

কিন্তু দেখা গেল- কিলোলিটার, কিলোগ্রাম, কিলোটন শব্দগুলো বড় হওয়ায় সময় বাঁচাতে অনেকে হাজার এর জায়গায় ইংরেজি অক্ষর ‘কে’ ব্যবহার শুরু করেন। এটিই পরবর্তীতে জনপ্রিয়তা পায়। তাই এখন এভাবে ২৫.০০০- ‘২৫কে’, ৩০.০০০- ‘৩০কে’, ৪০.০০০- ‘৪০কে’ ইত্যাদি হিসেবে লেখার প্রচলন দেখা যায়। তথ্যসূত্র- আনন্দবাজার পত্রিকা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: