সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি কমল

নিউজ ডেস্ক:: জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি কমাল সরকার। সোমবার নিবন্ধন ফি কমিয়ে পুনর্নির্ধারণ করে স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

সরকার সর্বশেষ চলতি বছরের ২ মার্চ ‘জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা, ২০১৭’ জারি করে। সেখানে জন্ম ও মৃত্যু নিবন্ধন ফি নির্ধারণ করে দেয়া হয়। সেই বিধিমালার ক্ষমতা বলেই এখন ফি পুনর্নির্ধারণ করা হয়েছে।

 

জানা গেছে, নতুন নিয়মেও আগের মত জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর্যন্ত জন্ম বা মৃত্যু নিবন্ধন সনদ নিতে কোনো ফি দিতে হবে না। বিদেশে অবস্থানকারী বাংলাদেশের নাগরিকদের ক্ষেত্রে আগে এ ফি ছিল ২ মার্কিন ডলার, এখন তা কমিয়ে এক ডলার করা হয়েছে। জন্ম বা মৃত্যুর ৪৫ দিনের পর থেকে ৫ বছর পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফি ২৫ টাকা। আগে এই ফি ছিল ১০০ টাকা। বিদেশে আগে এ ফি ছিল ৪ ডলার, এখন এক ডলার।

এছাড়া জন্ম বা মৃত্যুর ৫ বছর পর যেকোনো সময় পর্যন্ত ব্যক্তির জন্ম বা মৃত্যুর নিবন্ধন ফি ৫০ টাকা। আগে ১০ বছর পর্যন্ত এই ফি ছিল ২০০ টাকা। আগে জন্ম বা মৃত্যুর ১০ বছরের পর থেকে নিবন্ধন ফি ছিল ৫০০ টাকা। এখন এটা নেই। বিদেশে এক্ষেত্রে ফি ছিল ১০ ডলার।

জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি এখন ১০০ টাকা। জন্ম তারিখ ছাড়া নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা। বিদেশের ক্ষেত্রে জন্ম তারিখ সংশোধনে ২ ডলার ও অন্যান্য তথ্য সংশোধনে ফি এক ডলার। আগে যেকোনো তথ্য সংশোধন ফি ছিল ৫০০ টাকা। বিদেশে এই ফি ছিল ১০ ডলার।

বর্তমানে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনে পর সনদের কপি সরবরাহে কোনো ফি দিতে হবে না। আগে এক্ষেত্রে ১০০ টাকা ফি দিতে হত। বিদেশে এই ফি ছিল ২ ডলার। বাংলা ও ইংরেজি সনদের নকল সরবরাহে আগে ১০০ টাকা লাগলেও এখন লাগবে ৫০ টাকা। বিদেশে আগে এই ফি ছিল ২ ডলার, যা এখন এক ডলার।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: