সর্বশেষ আপডেট : ৪৪ মিনিট ২৬ সেকেন্ড আগে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিপাহী বিদ্রোহে ২৬ শহীদের সমাধিতে করিমগঞ্জের জেলা প্রশাসক

গোলাপগঞ্জ প্রতিনিধি ::
ভারত-বাংলাদেশের বিয়ানীবাজার সীমান্তবর্তী করিমগঞ্জের লাতু মালেগড়ে সিপাহী বিদ্রোহে একই স্থানে ২৬ বীর সেনা শহীদ হওয়ায় যথাযথ মর্যাদায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন করিমগঞ্জ জেলা প্রশাসক, বিএসএফ, পুলিশের গার্ড অব অর্নার ও স্বেচ্ছা সেবী সংগঠন পাঠকাই ট্রেকার্স, প্রদীপ প্রজ্জ্বলনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
গতকাল সোমবার প্রতিবছরের ন্যায় ও শহীদদের একশত ষাট বছর পূর্তিতে করিমগঞ্জ জেলা প্রশাসক, বিএসএফ পুলিশের গার্ড অব অর্নার পুস্পস্তবক অর্পণ করেন।
এ সময় জেলা প্রশাসক পিকে তালুকদার বলেন, এ সিপাহী বিদ্রোহে বাংলাদেশের সেনারাও শহীদ হয়েছেন এবং তাদেরকে মালেগড়ে সমাধিত করা হয়েছে তাই আগামী ১৮ ডিসেম্বর ভারত বাংলাদেশের যৌথ উদ্যোগে আনুষ্ঠানিক ভাবে সিপাহী বিদ্রোহে ২৬ বীর সেনা শহীদদের শ্রদ্ধাঞ্জলী নিবেদনসহ বিভিন্ন কর্মসূচী পালনের সিদ্ধান্ত নেয়া হবে।

উল্লেখ্য, ১৮৫৭ সালে বৃটিশদের সাথে গোটা ভারত সিপাহীদের মধ্যে সিপাহী বিদ্রোহের আগুন জ¦লে উঠেছিল ওই সময় বর্তমান বাংলার সেনারা একাত্মতা ঘোষণা করে সিপাহী বিদ্রোহ করেন এবং সেনারা চট্টগ্রামের ৩৪ নেঠিভ ইনফ্রেনঠির কোষাগার লুন্টন করে ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার লাতু মালেগড় টিলায় আশ্রয় নেন। ১৮৫৭ সালের ১৮ ডিসেম্বর ব্রিটিশ মেজর বৃৎ এর নেতৃত্বে থাকা সিপাহীদের সাথে তুমুল যুদ্ধ শুরু হয়। এ সময় মেজর রিজুবুন্না খান, বাংলাদেশী সেনারাসহ ২৬ সৈনিক শহিদ হন। তাদেরকে এ জেলার লাতু মালেগড় টিলায়ই কবরস্থ করে ব্রিটিশ সরকার। সেই ২৬ শহীদ বীর সেনাদের স্মরণীয় করে রাখতে প্রতি বছর ১৮ ডিসেম্বর যথাযথ মর্যাদায় পুস্পস্তবক অর্পণ করেন ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলা প্রশাসক, বিএসএফ, পুলিশের গার্ড অব অর্নার ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ।

করিমগঞ্জ জেলা প্রশাসক পিকে তালুকদার জানিয়েছেন, যেহেতু সিপাহী বিদ্রোহে বর্তমান বাংলাদেশের সেনারা শহীদ হয়েছেন, তাই আগামী বছর থেকে বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে বীর সেনা শহীদদের পুস্পস্তবক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালন করার উদ্যোগ নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: