সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৮ সেকেন্ড আগে
রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদ্যালয়ের গণ্ডি পার করেননি ৩৮ শতাংশ প্রার্থী

রসিক নির্বাচন

নিউজ ডেস্ক:: আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ভোট হচ্ছে। এতে মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ২৮৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৩৭.৩২ শতাংশ প্রার্থী মাধ্যমিক বিদ্যালয়ের গণ্ডি অতিক্রম করেননি।
সোমবার (১৮ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে রসিক নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তথ্য উপস্থাপন নিয়ে এক সংবাদ সস্মেলনে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এসব তথ্য জানায়।
সুজনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, মোট ২৮৪ জন প্রার্থীর মধ্যে ১৬৭ জনের শিক্ষাগত যোগ্যতা (৫৮.৮০%) এসএসসি বা তার নিচে। স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রীধারী প্রার্থীর সংখ্যা মাত্র ৬১ জন (২১.৪৭%)।
পাশাপাশি ১০৬ জন (৩৭.৩২%) প্রার্থী মাধ্যমিক বিদ্যালয়ের গণ্ডি অতিক্রম করেননি। যে ৫ জন প্রার্থী শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি, তাদেরসহ হিসাব করলে মাধ্যমিক বিদ্যালয়ের গণ্ডি না পেরুনো প্রার্থীর শতকরা হার দাঁড়ায় ৩৯.০৮% (১১১ জন)।
অপরদিকে ৭ জন মেয়র প্রার্থীর মধ্যে ২ জনের (২৮.৫৭%) শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর, ৩ জনের (৪২.৮৫%) স্নাতক এবং ২ জনের (২৮.৫৭%) এইচএসসি। মো. আব্দুল কুদ্দুছ ও এটিএম গোলাম মোস্তফা স্নাতকোত্তর; মো. কাওছার জামান, মো. মোস্তাফিজার রহমান ও সরফুদ্দীন আহম্মেদ স্নাতক এবং মো. সেলিম আখতার ও হোসেন মকবুল শাহরিয়ার এইচএসসি পাস।
মোট ৩৩টি সাধারণ ওয়ার্ডের ২১২ জন ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৮১ জনের (৩৮.২০%) শিক্ষাগত যোগ্যতা এসএসসি’র নিচে। আর ৪৪ জনের (২০.৭৫%) এসএসসি এবং ৪১ (১৯.৩৩%) জনের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী প্রার্থীর সংখ্যা যথাক্রমে ৩২ (১৫.০৯%) ও ১০ জন (৪.৭১%)। ৪ জন (১.৮৮%) সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি।
এছাড়া মোট ১১টি সংরক্ষিত ওয়ার্ডের ৬৫ জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে এসএসসি’র কম শিক্ষাগত যোগ্যতা ২৫ জন (৩৮.৪৬%) । ১৭ জনের (২৬.১৫%) শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং ৮ জনের (১২.৩০%) এইচএসসি। স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রীধারী প্রার্থীর সংখ্যা যথাক্রমে ৮ (১২.৩০%) ও ৬ জন (৯.২৩%)। ১ জন (১.৫৩%) সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শিক্ষাগত যোগ্যতার ঘর পূরণ করেননি।
সংবাদ সস্মেলনে উপস্থিত ছিলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুজন সভাপতি এম হাফিজ উদ্দিন খান, সম্পাদক বদিউল আলম মজুমদার, সাংবাদিক ও কলামিস্ট আবুল মকসুদ, সহ সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: