সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন রাইড শেয়ার অ্যাপ ‘ডাকো’ উদ্বোধন করলেন আশরাফুল

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
গণপরিবহন হিসেবে ঢাকা ও চট্টগ্রামে গাড়ি ও মোটরসাইকেল (বাইক) ডাকার জন্য চালু হলো রাইড শেয়ারিং সেবা ‘ডাকো’। গুগল প্লেস্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে। শনিবার সেবাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ডাকোর উদ্যোক্তারা। ক্রিকেটার মোহাম্মদ আশরাফুলকে প্রথম যাত্রী হিসেবে চড়িয়ে এ সেবাটি উদ্বোধন করা হয়েছে।

ডকোর প্রধান নির্বাহী মোহাম্মদউল্লাহ ভুঁইয়া বলেন, প্রযুক্তির ব্যবহার বাড়ছে। হাতের স্মার্টফোন ব্যবহার করেই মানুষ মোটরসাইকেল ও গাড়ি ডেকে নিচ্ছেন। এতে সময় বাঁচছে, ঝামেলা কমছে। রাইড শেয়ারিং অ্যাপ হিসেবে ডাকোতে রয়েছে বেশ কিছু দরকারি ফিচার। যাত্রীদের জন্য আগাম গাড়ি ঠিক করে রাখার ব্যবস্থা, অফিসে বসে যেকোনো জায়গায় বন্ধু বা পরিবারের সদস্যদের জন্য গাড়ি ও বাইক ঠিক করে দেওয়া, রিয়েল টাইম লকিং রাইড সিস্টেম, বিশেষ সময়ের জন্য নিরাপত্তা নম্বর ঠিক করে নেওয়া প্রভৃতি।

মোহাম্মদউল্লাহ ভুঁইয়া বলেন, ডাকোর ভাড়া দুই ধরনের—আনুমানিক (এস্টিমেটেড) ও নির্দিষ্ট। আনুমানিক ভাড়া অ্যাপে দেখানো ভাড়া থেকে কম বা বেশি হতে পারে। অন্যদিকে ভাড়ার চিন্তা না করে যেতে চাইলে আগে থেকে নির্দিষ্ট করে রাখা ভাড়ায় যাওয়া যাবে। ডাকোর ভাড়া মোটরসাইকেলের জন্য প্রতি কিলোমিটারে ৭ টাকা, ডাকো প্রাইমের ক্ষেত্রে ৯ টাকা আর গাড়ির ক্ষেত্রে ১৪ টাকা ও ডাকো প্রাইমের ক্ষেত্রে ১৭ টাকা।

গাড়ি ও মোটরসাইকেল মালিকদের জন্যে ২৪ ঘণ্টা ট্রিপ নিশ্চিত করতে রেডি টু রাইড নামের অপশন রয়েছে। তাঁরা এর মাধ্যমে পছন্দমতো পথে যেতে পারবেন। আয় বাড়াতে বোনাস–সুবিধা আছে। নিরাপত্তার জন্য গাড়ির অবস্থান, আয়, গাড়ির অবস্থা সরাসরি দেখার সুবিধা আছে। ডাকোর উদ্বোধন উপলক্ষে বিজয় দিবসের বিশেষ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধন করা ৫০০ গাড়িকে ১৫ হাজার টাকা ও মোটরসাইকেলকে ১০ হাজার টাকা দেওয়া হবে। ডাকোতে অ্যাকাউন্ট খুলতে কাগজপত্র ঠিক থাকতে হবে। চালকদের জন্য রয়েছে ডাকো ক্যাপ্টেন নামের অ্যাপস। যাত্রীদের জন্য ডাকো রাইড অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে পাওয়া যাবে।

লিখিত বিবৃতিতে ক্রিকেটার আশরাফুল বলেন, ‘বর্তমানে প্রযুক্তির যুগ। যোগাযোগব্যবস্থায় বাড়ছে রাইড শেয়ারিং সার্ভিসের ব্যবহার। ডাকোতে চড়ে ভালো লেগেছে। আমি প্রাইভেট কারে রিকোয়েস্ট দিয়ে এক মিনিটের মধ্যে গাড়িটি পেয়েছি। কিছুক্ষণ চড়ে অ্যাপটি দেখেছি। ফিউচার রাইড সিস্টেমটি ভালো লেগেছে। কয়েক ঘণ্টার জন্য রিয়েল টাইমেও গাড়ি নেওয়া যায় এখানে। খুব ভালো উদ্যোগ।’

যেভাবে কার/বাইক মালিক একাউন্ট খুলে আয় শুরু করবেন
প্রথমেই ‘ডাকো’তে একাউন্ট খুলুন। এখানে একাউন্ট খোলার প্রক্রিয়া খুবই সহজ। গাড়ীর পেপারস তৈরি থাকলে আপনি নিজেই ৩০/৪০ সেকেণ্ডের মধ্যে একাউন্ট খুলতে পারবেন। চালকদের জন্য ‘ডাকো ক্যাপ্টেন’ (DAKO CAPTAIN) অ্যাপসটির প্লে স্টোর থেকে ইন্সটল করে কার/বাইকের পেপারস সাবমিট করে দিন, বাকী কাজ করবে ডাকো টিম। ট্রিপ দিতে চাইলে যখন সময় হবে, ‘ডাকো’ অ্যাপসটি অনলাইন মুডে রাখুন। অ্যাপসে ‘ডাকো’ কর্তৃক ভেরিফাই করা যাত্রী নিদিষ্ট গন্তব্যে যাওয়ার জন্যে রিকোয়েস্ট পাঠাবে। যেতে চাইলে রিকোয়েস্টটি একসেপ্ট করবেন। যাত্রীকে নিদিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর আপনার অ্যাপসে ভাড়া কত হলো তা শো করবে। পুরো টাকাই থাকবে ক্যাপ্টেন’এর কাছে। ‘ডাকো’ নিদিষ্ট সময় পর আয় করা টাকার উপর স্বল্প পরিমাণে একটি কমিশন নেবে।

‘ডাকো’তে চলছে বিজয় দিবসের বিশেষ ক্যাম্পেইন
বিজয় দিবস উপলক্ষে ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত ডাকো’তে চলছে বিশেষ ক্যাম্পেইন। একাউন্ট খুললেই নিশ্চিত পাবেন কার প্রতি ১৫,০০০ টাকা এবং বাইক প্রতি ১০,০০০ টাকা। প্রথম ৫০০ কার/বাইকের জন্যে বিশেষ এই ওপেনিং বোনাস পাওয়ার সুযোগ থাকবে।

যেভাবে যাত্রী হিসেবে রাইড নেবেন
যাত্রী হিসেবে রাইড নিতে গুগল প্লে স্টোরে ‘ডাকো রাইড’ [DAKO RIDE] লিখে সার্চ দিন। ডাকো রাইড অ্যাপসটি আপনার মোবাইলে ইন্সটল করুন। এরপর আপনার মোবাইল নাম্বারটিকে ভেরিফাই করেই অ্যাপসে ঢুকে পড়ুন। শুরুতেই নির্বাচন করুন কার/বাইক- কোন গাড়ীতে চড়বেন। তারপর কোথায় যাবেন তা সিলেক্ট করলে ডাকো এবং ডাকো প্রাইম, দুধরনের ভাড়া দেখাবে। পছন্দমতো গাড়ী নির্বাচন করে স্বাদ নিন ‘ডাকো’ রাইড-এর। রাইড শেষে স্টার দিয়ে আপনার মতামত জানাতে পারেবেন। সমস্যা হলে ‘ডাকো’তে রিপোর্ট করতে পারবেন।

যাত্রী কিংবা কার/বাইক ওনার সবার মতামত কিংবা সমস্যা শোনার জন্য ‘ডাকো’ কাস্টমার কেয়ার নাম্বার : ০১৯০৪-৯৯৯ ১১১।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: