সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ২৬ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবসরে যাচ্ছেন সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক;:

ভারতের ১৩১ বছরের পুরোনো রাজনৈতিক দল কংগ্রেসের প্রেসিডেন্ট হিসেবে আগামীকাল শনিবার দায়িত্ব নিচ্ছেন রাহুল গান্ধী। এর একদিন আগে তার মা সোনিয়া গান্ধীর একটি মন্তব্যকে ঘিরে শুরু হয়েছে গুঞ্জন। শুক্রবার সংসদের বাইরে সোনিয়া গান্ধী বলেছেন, এখন আমার কাজ হলো অবসর নেয়া।

সোনিয়ার এই বক্তব্যকে ঘিরে এরই মধ্যে শোরগোল শুরু হয়ে গেছে। তবে কী রাজনীতি থেকেই অবসর নিচ্ছেন ৭১ বছর বয়সী সোনিয়া? দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ। ১৯৯৮ সাল থেকে তিনি কংগ্রেসের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত সোমবার এই পদে তার ছেলে রাহুল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

অবসরের বিষয়ে কংগ্রেসের মুখপাত্র রনদ্বীপ সুর্যবালা বলেছেন, সোনিয়া গান্ধী কংগ্রেসের প্রেসিডেন্ট পদ থেকে অবসর নিয়েছেন। রাজনীতি থেকে নয়।

গত সোমবার সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী দলটির সভাপতি নির্বাচিত হওয়ার পর আগামীকাল আনুষ্ঠানিকভাবে দলীয় প্রধানের দায়িত্ব গ্রহন করতে যাচ্ছেন।

দলীয় প্রধানের পদ ও রাজনীতি থেকে সরে যাওয়ার ঘোষণা দিলেও তার প্রতি বরাবরের মতই আস্থাশীল দলটি। ইতিমধ্যে কংগ্রেস নেতা বীরাপ্পা মইলি বলেছেন, সোনিয়া গান্ধী কংগ্রেসের সভানেত্রী না থাকলেও দলকে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে যাওয়ার পাশাপাশি দলকে সংকটে পথ দেখাবেন।

সোনিয়ার নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেন, ‘২০০৪ সালে যেভাবে তিনি জোট গঠনের প্রক্রিয়া সামলেছিলেন এবং ২০০৯ সালে ইউপিএ (ইউনাইটেড পিপলস অ্যালায়েন্স) সরকার গঠনে তিনি যে ভূমিকা নিয়েছিলেন তা অবশ্যই প্রশংসাযোগ্য।’ অবশ্য সোনিয়া গান্ধী এব্যপারে কোন মন্তব্য করেননি।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে যখন সোনিয়া গান্ধী কংগ্রেসের দলের হাল ধরেন তখন দলটি বিপর্যস্ত অবস্থায় ছিল। তারপর ছয় বছরের মাথায় ২০০৪ সালে তার নেতৃত্বে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট লোকসভা নির্বাচনে জয়ী হয়। সেসময় সোনিয়া ভারতের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগ না নিয়ে মনমোহন সিংহকে সে পদে বসান। তিনি পালন করে যান দলীয় প্রধানের দায়িত্ব।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: