সর্বশেষ আপডেট : ৪০ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জেরুজালেম ইসরাইলের রাজধানী পাগলের প্রলাপ —- হুইপ সেলিম উদ্দিন এমপি

জাতীয় সংসদের বিরোধীদলীয় বিরোধীদলীয় হুইপ সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সেলিম উদ্দিন এমপি বলেন, ইসলামের প্রথম কেবলা আল-আকসা মসজিদ জেরুজালেমে অবস্থিত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বের কোটি কোটি মুসলমানের কটাক্ষ করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষনা করে পাগলের প্রলাপ বলছেন। আমরা তার তীব্র নিন্দা জ্ঞাপন করছি। অনতিবিলম্বে বিশ্ব মুসলমানের সম্মানে তাহা প্রত্যাহার করার জোর দাবী জানাচ্ছি। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের দখলকৃত পবিত্র জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই ঘোষণা জাতিসংঘের সিদ্ধান্তেরও পরিপন্থি। ১৯৪৮ সালে ফিলিস্তিনীদের বিতারিত করে ইসরাইল নামের এই ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের আগে পূর্ব জেরুজালেম জর্ডানের অংশ ছিল। ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধের পরে ইসরাইল জেরুজালেম সহ সিনাই ও গোলান উপত্যকা অস্ত্রের জোরে দখল করে নেয়। তখন জাতিসংঘ সহ সারাবিশ্ব ইসরাইলের এই দখলদারিত্বের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এমনকি জাতিসংঘের নিরাপত্তা পরিষদও জেরুজালেম, সিনাই ও গোলান দখলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহণ করে। সেই সময় জাতিসংঘের সাধারণ পরিষদ ইসরাইলকে জেরুজালেম সহ দখলকৃত সকল আরব ভূখন্ড ছেড়ে দেওয়ার দাবী জানায়। যা জাতিসংঘের ২৪২ নং প্রস্তাব নামে পরিচিত। তখন পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র ঘোষণা করা সিদ্ধান্ত হয়। জাতিসংঘের ২৪২ নং প্রস্তাবে বলা ছিল ইসরাইল জেরুজালেমকে রাজধানী করতে পারবেনা, যেহেতু এটা দখলকৃত এলাকা।

তিনি আরোও বলেন, ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে সারাবিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশন বসেছে। আমরাও গোটা বিশ্বের সাথে একাত্মতা ঘোষণা করে অবিলম্বে জেরুজালেমকে ইসরাইলের দখলমুক্ত করার আহ্বান জানাচ্ছি। আমরা প্যালেস্টাইনের জনগণের সাথে আছি, স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্রের পাশে আছি, মুসলিম উম্মাহর সাথে আছি। ইসলামের প্রথম কেবলা আল আকসা মসজিদসহ জেরুজালেম মুক্ত রাখতে গোটা মুসলিম বিশ্বের প্রতি আমরা ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

তিনি জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদেরকে মায়ানমারে ফিরিয়ে নেওয়ার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি সহযোগীতার আহ্বান জানান।
জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে মার্কিন স্বীকৃতির প্রতিবাদে শুক্রবার দুপুর ২ টায় সিলেট জেলা জাতীয় পার্টির উদ্দ্যোগে আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট জেলা জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি বাহার খন্দকারের সভাপতিত্বে ও সিলেট মহানগর জাতীয় যুব সংহতির সাধারন সম্পাদক মাহমুদুর রহমান মাহমুদের পরিচালনায় আরোও বক্তব্য রাখেন সিলেট জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি মোহমামদ মজির উদ্দিন চাকলাদার, আবুল হাসনাত, যুগ্ম-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, যুগ্ম-দফতর সম্পাদক অপু রানা সেন নারায়ন, শহিদুর রহমান তাহের, জেলা সেচ্ছাসেবক পার্টির সহ-সভাপতি কিউএম ফররুখ আহমদ, শ্রমিক পার্টির সভাপতি মুর্শেদ খান প্রমুখ। বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: