সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫ সেকেন্ড আগে
বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুকুরদের প্রশিক্ষণ দিচ্ছে বিড়াল!

চিত্রবিচিত্র ডেস্ক ::
কুকুরের সঙ্গে বিড়ালের সদ্ভাব কল্পনা করা একটু কষ্টকর। সাধারণতা কুকুর দেখলেই ভয়ে পালায় বিড়াল। আর বিড়াল দেখলেই তেড়ে আসে কুকুর। এ কারণেই ‘কুত্তা বিলাই ঝগড়া’বা ‘ক্যাটস এন্ড ডগস রেইন’ জাতীয় প্রবাদ এসেছে। এবার সেই কুকুরদেরই প্রশিক্ষক হিসেবে নাকি এক বিড়ালকে নিয়োগ দেয়া হয়েছে। আশ্চর্য মনে হলেও এটি সত্যি!

যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট লুইস শহরে সাপোর্ট ডগ ইনকর্পোরেটেড নামের একটি কুকুর প্রশিক্ষণ কেন্দ্রে ওই বিড়ালকে নিয়োগ দেয়া হয়েছে। সাদা ও কালো রঙের মিশ্রণে আকর্ষণীয় এ বিড়ালের নামও রাখা হয়েছে।

কুকুরের ইংরেজি শব্দ ডগকে (ডিওজি) ভেঙে ডি-ওহ-জি তার নাম। বধির ও পঙ্গু মানুষের সাহায্য করতে কুকুরদের ভালো আচরণ ও সহিংসতা এড়ানোর প্রশিক্ষণ দেবে ডি-ওহ-জি।

সাপোর্ট ডগের প্রেসিডেন্ট ও নির্বাহী প্রধান অ্যানি ক্লেইন বলেন, ডি-ওহ-জি খুবই চালাক এবং সাহসী। বড় বড় কুকুরের সঙ্গে নিমিষেই মানিয়ে নিয়েছে সে। তাদের লেজ নিয়ে খেলছে, তাদের বিছানায় ঘুমাচ্ছে।

এমনকি তার নিজের খাবারের স্থান ছেড়ে শিষ্য কুকুরদের প্লেটে খাওয়া-দাওয়াও করছে ওস্তাদ বিড়াল। তবে বিড়ালকে প্রশিক্ষক পেয়ে কুকুরদের প্রতিক্রিয়া কি সেটা অবশ্য জানায়নি সংবাদ সংস্থা এপি।

সূত্র: এপি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: