সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৩২ সেকেন্ড আগে
রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিতে ইউক্রেনের প্রতি আহ্বান

নিউজ ডেস্ক:: আর্জেন্টিনায় বিশ্ব বাণিজ্য সংস্থার ( ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের একাদশ সভায় (এমসি-১১) যোগ দিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে ইউক্রেন বাংলাদেশের পণ্য রফতানির ক্ষেত্রে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা দিতে পারে।

 

তিনি বলেন, ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নে যোগদানের ফলে উভয় দেশের মধ্যে এ বাণিজ্য সুবিধা কাজে লাগানোর সুযোগ এসেছে।

বাণিজ্যমন্ত্রী গত ১২ ডিসেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এমসি-১১ তে যোগদানরত ইউক্রেনের প্রথম ভাইস প্রাইম মিনিস্টার অ্যান্ড মিনিস্টার অফ ইকোনমিক ডেভেলপমেন্ট স্টেপেন কুভিবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এসব কথা বলেন।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে। ইউক্রেনের বিনিয়োগকারীরা বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ করলে লাভবান হবেন। জাহাজ নির্মাণ, অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানিসহ যেকোনো খাতে ইউক্রেনের বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা প্রদান করবে।

ইউক্রেনের প্রথম ভাইস প্রাইম মিনিস্টার বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশ করেছেন। উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে চেম্বার গঠন ও ব্যবসায়ী প্রতিনিধি দলে সফর বিনিময়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন তিনি। এজন্য তিনি উভয় দেশের মধ্যে এক্সপার্ট গ্রুপ গঠনের প্রস্তাব দেন।

সফররত বাণিজ্য সচিব শুভাশীষ বসু, জেনেভা বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. শামীম আহসান, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তারা বাণিজ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: