সর্বশেষ আপডেট : ১৬ সেকেন্ড আগে
সোমবার, ২১ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসরায়েল সফর স্থগিত করলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক:: ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া নিয়ে নেয়া পদক্ষেপের জেরে সৃষ্ট সংকটের মাঝে ইসরায়েল ও ফিলিস্তিনে আসন্ন সফর স্থগিত করছেন মার্কিন ভাইস প্রেসিডন্ট মাইক পেন্স। বৃহস্পতিবার তার সফর বাতিলের এ খবর দিয়েছে ওয়াল্লা নিউজ।

ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের এক মুখপাত্র পেন্সের সফর স্থগিতের তথ্য নিশ্চিত করেছেন। সোমবার মার্কিন এই কর্মকর্তার ইসরায়েল ও ফিলিস্তিন সফর করার কথা ছিল। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্টের এ সফর আগামী বুধবার শুরু হতে পারে।

 

মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার সঙ্গে জড়িত মার্কিন কর্মকর্তারা বলছেন, চলমান জেরুজালেম সংকটের কারণেই মাইক পেন্সের সফর স্থগিত করা হয়েছে। তবে ইসরায়েলি গণমাধ্যম বলছে, মার্কিন কংগ্রেসে যুক্তরাষ্ট্রের কর সংস্কার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার জন্য সফর পিছিয়ে দেয়া হয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করার পর থেকে পেন্সের সফর ঘিরে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে গাজা উপত্যকা ও অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে চায়।

দুই দেশের এ সফরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে মাইক পেন্সের বৈঠকের কথা থাকলেও নতুন করে সংকট দেখা দেয়ায় সেই সম্ভাবনা ক্ষীণ হয়ে এসেছে। আব্বাসের কূটনৈতিক মুখপাত্র মাজদি আল-খালিদি বলেছেন, ফিলিস্তিনে মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে কোনো বৈঠক হবে না। জেরুজালেম সংক্রন্ত সিদ্ধান্তে চূড়ান্ত সীমা অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র।

মাইক পেন্সকে স্বাগত না জানাতে ফিলিস্তিনের কর্মকর্তারা দেশটির স্থানীয় যাজকদের ওপর চাপ প্রয়োগ করছেন। জেরুজালেম ঘোষণার কারণে মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি জানাতে মিসরের কপটিক খ্রিস্টানদের নেয়া অবস্থান অনুস্মরণ করতে ফিলিস্তিনের যাজকদের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বেথেলহেমের মেয়র অ্যান্টন সালমান বলেছেন, সর্বশেষ তথ্য অনুযায়ী পেন্স বেথেলহেম সফরে যাচ্ছেন না। তাকে স্বাগত জানানোর পরিকল্পনাও আপাতত নেয়া হয়নি।

সূত্র : হারেতজ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: