সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ৪০ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সকালে যে কাজগুলো করবেন না

লাইফস্টাইল ডেস্ক:: ঘুম ভেঙে জেগে ওঠা মানেই নতুন আরেকটি দিনের শুরু। সকাল দেখেই নাকি বলে দেয়া যায় সারাটা দিন কেমন যাবে। সকালে উঠেই প্রথমে কী করেন আপনি? কেউ দিন করেন কফির কাপে চুমুক দিয়ে, কেউ বা এক্সারসাইজ করে। জানেন কী এসব অভ্যাসের অনেকগুলোই আসলে বদভ্যাস? জেনে নিন কোন বদভ্যাসগুলো ত্যাগ করা উচিত।

সকালে ওঠে কফির সুগন্ধ সবারই ভালো লাগে। নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, যতই আমরা মনে করি না কেন সকালে কফি এনার্জি জোগায়, তা আসলে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফির প্রয়োজনই হয় না।

 

অনেকেরই সকালে উঠেই ধূমপান করার অভ্যাস থাকে। সকালে দিন শুরু করার জন্য ধূমপানের ওপর নির্ভরতা ছাড়ুন। এতে ক্যান্সারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে এনার্জি আসে ঠিকই, কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া ছাড়ুন।

সকালে উঠেই আমরা যা করি তা হল অ্যালার্ম স্নুজ করা। পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নেওয়ার সুখ ছাড়তে পারি না। এই অভ্যাসে দিন শুরু করতে যেমন দেরি হয়, তেমনই সব কাজেই আলস্য আসে।

এক্সারসাইজ করার সবচেয়ে ভালো সময় সকাল। যদি প্রতি দিন সকালে উঠে এক্সারসাইজ করতে পারেন তা হলে তা থেকে ভালো আর কিছু হয় না। সকালে এক্সারসাইজ না করা বদভ্যাস।

রাতে পেশি ও জয়েন্ট স্টিফ হয়ে যায়। অনেক সময় আমরা বুঝতেও পারি না কোথায় পেশি স্টিফ হয়ে রয়েছে। সকালে ওঠে স্ট্রেচ না করলে সমস্যা বাড়বে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: