সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে উত্তাল বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক::
মধ্যপ্রাচ্যের পবিত্র নগরী জেরুজালেমকে একতরফাভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে উঠেছে সমালোচনার ঝড়। তার এই ঘোষণায় ফুঁসে ওঠেছে গোটা আরব বিশ্ব। এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য জরুরি বৈঠকের ডাক দিয়েছে নিরাপত্তা পরিষদসহ বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন।

বুধবার জেরুজালেমকে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে ট্রাম্প। তিনি মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনার প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দিয়েছেন।

ট্রাম্পের এই স্বীকৃতিকে ‘অন্যায্য ও দায়িত্বজ্ঞানহীন’ তৎপরতা হিসেবে উল্লেখ করেছে সৌদি আরব। সৌদি রয়েল কোর্ট এক বিবৃতিতে বলেছে,‘যুক্তরাষ্ট্রের এই ঘোষণা মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। এর মাধ্যমে মধ্যপ্রাচ্য ইস্যুতে নিরপেক্ষ অবস্থান হারালো আমেরিকা।’

ট্রাম্পের এই ঘোষনাকে প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ভবিষ্যতে অবিভক্ত জেরুজালেম হবে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী। যুক্তরাষ্ট্রের এই একপেশে ঘোষনার সমালোচনা করে তিনিআরো বলেন, ‘বিশ্বনেতৃত্ব এবং জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার আহ্বান অগ্রাহ্য করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণায় মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান হারিয়েছে।’

ট্রাম্পের এই ঘোষণার প্রতিবাদে তিন দিনের বিক্ষোভ কর্মসূচি পালনসহ প্রতিবাদ অব্যাহত রাখার ঘোষনা দিয়েছেন ফিলিস্তিনি নেতারা।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ট্রাম্পের ঘোষণার কঠোর নিন্দা জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের এ ঘোষণাকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ও ফিলিস্তিন মুক্তি সংস্থা পিএলও আলাদা বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টের এ পদক্ষেপের ঘোর বিরোধিতা করেছে। হামাস বলেছে, ট্রাম্প বাইতুল মোকাদ্দাসকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ফিলিস্তিনি জাতির প্রতি প্রকাশ্য শত্রুতা শুরু করেছেন। ট্রাম্পের এই ঘোষণার বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ জানানোর জন্য ফিলিস্তিনি জনগণের প্রতি আহ্বান জানিয়েছে হামাস।

নিন্দা জানিয়েছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মিত্র বলে পরিচিত জর্দান, কাতার, পাকিস্তান ও তুরস্ক। ট্রাম্পের এই ঘোষনাকে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান।

মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার নিন্দা জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, ট্রাম্পের এ ঘোষণা ‘অগঠনমূলক’। বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন একে ‘শান্তির জন্য একটি বেপরোয়া হুমকি’ বলে উল্লেখ করেছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ট্রাম্পের একতরফা ঘোষণাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ট্রাম্পের ঘোষণার সময়টিকে ‘বিরাট দুশ্চিন্তা মুহূর্ত’হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘এটি ওই অঞ্চলের শান্তি প্রতিষ্ঠার উদ্যোগকে আরও কঠিন করে তুলবে।’

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণাকে মেনে নেবে না বলে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মেরকেল। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ম্যারগট ওয়ালস্ট্রোম মার্কিন প্রেসিডেন্টের ঘোষণাকে ‘বিপর্যয়কর’ বলে মন্তব্য করেছেন।

এদিকে ট্রাম্পের ঘোষণার পরপরই জরুরি বৈঠকের ডাক দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আগামীকাল শুক্রবার বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়া এই ইস্যুতে পর্যায়ক্রমে আগামী শনিবার ও বুধবার বৈঠকের ডাক দিয়েছে আরব লীগ এবং ওআইসি।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে আরব-ইসরাইল যুদ্ধের পর জেরুজালেমের পশ্চিমাংশ দখল করে নেয়া হয়। পরে ১৯৬৭ সালে সিরিয়া, মিশর ও জর্ডানের সঙ্গে যুদ্ধের পর পূর্বাংশ দখল করে নেয় ইসরাইল। দখলের পর থেকেই ঐতিহাসিকভাবে পবিত্র এ শহরটিতে নিজেদের পুরো কর্তৃত্ব খাটানোর চেষ্টা করছিল ইসরাইল। এই ইস্যুতে অসংখ্যবার ইসরাইলি ও ফিলিস্তিনি, ইহুদি, খ্রিস্টান ও মুসলিমদের পবিত্র ভূমিতে আগুন জ্বলতে দেখে গেছে।

ধর্মীয়ভাবে জেরুজালেম মুসলিম, খ্রিস্টান, ইহুদি এই ধর্মাবলম্বীদের কাছেই সমান গুরুত্বপূর্ণ।

সূত্র: বিবিসি ও আল জাজি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: