সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ১৭ সেকেন্ড আগে
শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দ. কোরিয়া-মার্কিন মহড়ায় সুপারসনিক বোমারু বিমান

আন্তর্জাতিক ডেস্ক::
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ায় এবার যুক্ত হল মার্কিন সুপারসনিক বোমারু বিমান বি-১বি। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এই মহড়া চলছে। আগামীকাল শুক্রবার পর্যন্ত এই মহড়া চলবে। এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ায় কোরীয় উপদ্বীপে টানটান উত্তেজনা বিরাজ করছে। এর আগে অনেকেই বলেছিলেন, কোরীয় উপদ্বীপে যুদ্ধের ঘনঘটা ও পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে হলে সব ধরনের মহড়া বন্ধ করতে হবে।

বুধবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় যোগ দেয় মার্কিন এই বোমারু বিমানটি। উত্তর কোরিয়া এ ধরনের মহড়াকে কোরীয় উপদ্বীপে পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়া বলে এর তীব্র নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র শাসিত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের গুয়াম ঘাঁটি থেকে বিমানটি গতকালই উড্ডয়ন করে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। এই বোমারু বিমান সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং তাদের নিয়মিত নিউজ ব্রিফিংয়ে বলেছেন,আমরা আশা করছি উভয় পক্ষ যেন যথেষ্ট সংযমের পরিচয় দেয়।

তিনি বলেন, আমি আরো আশা করছি এসব কারণে এই উপদ্বীপে যেন নতুন করে কোন উত্তেজনা বৃদ্ধি না পায়। এই যৌথ মহড়া শুরু হওয়ার আগে উত্তর কোরিয়া উন্নত প্রযুক্তি ও পারমাণবিক শক্তিধর আইবিএম বা ইন্টার কন্টিনেন্টাল ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছিল। সেসময় উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল,এই ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ড তথা ওয়াশিংটন ডিসিতে হামলা চালাতে সক্ষম। উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা অবরোধ ও নিন্দা জানানোর পরও তারা এই পরীক্ষা চালিয়েছিল। এদিকে উত্তর কোরিয়ার সরকারি নিউজ এজেন্সি কেসিএনএ বলেছে, যৌথ সামরিক মহড়ায় এ ধরনের বোমারু বিমানের অন্তর্ভুক্তি একটি যুদ্ধাবস্থাকেই আমন্ত্রণ জানায়। বোমারু বিমানটি মার্কিন এফ-২২ ও এফ-৩৫ দুটি স্টিলথ যুদ্ধবিমানের সঙ্গেই তাদের মহড়ায় অংশ নেয়।

এদিকে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার এই যৌথ সামরিক মহড়া এমন সময় চলছে যখন উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়া সফরে রয়েছেন জাতিসংঘের রাজনৈতিক সম্পর্ক বিষয়ক দপ্তরের প্রধান জেফরি ফেল্টম্যান। বিশ্লেষকরা মনে করছেন, তার এই সফরের মধ্য দিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা প্রশমনে তিনি অনেকটা ভূমিকা রাখতে পারেন। রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: