সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ বিস্ময়কর এবং সুন্দর : সোফিয়া (ভিডিও)

তথ্যপ্রযুক্তি ডেস্ক::

বাংলাদেশকে বিস্ময়কর এবং সুন্দর বলে অবিহিত করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া। এই দেশে এসে হাজার হাজার দর্শনার্থী তরুণ-তরুণীর সামনে জামদানির তৈরি পোশাক পরে এসে এই অভিমত ব্যক্ত করে রোবট। আর বাংলাদেশের জন্য তথ্য-প্রযুক্তির ভবিষ্যত সম্ভাবনাময় বলে মন্তব্য করে সে। দু’দিন আগে হংকং থেকে ঢাকায় এসে দর্শকদের সামনে হাজির হয়ে নানা প্রশ্নের জবাব দিয়েছে রোবট সোফিয়া। আর দর্শকদের উচ্ছ্বাসে নিজেও খুশি এই যান্ত্রিক মানব। তবে দর্শকদের চিৎকারে কিছুটা সমস্যাতেও পড়ে সোফিয়া। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসসি) ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৭’তে অংশ নিয়েছে এই যন্ত্রটি। শুরুর দিন বিকেলে বিআইসসি’র হল অব ফেমে আজ বুধবার দর্শকদের সামনে কথার ফুলঝুরি নিয়ে হাজির হয় সোফিয়া। এর আগে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছে সোফিয়া। তবে বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে গোলমালে ভরা ছিল অনুষ্ঠানটি। ইসলামী ব্যাংকের চেয়ারম্যান এবং আইসিটি প্রতিমন্ত্রী সোফিয়াকে দু’টি ক্রেস্ট প্রদান করেন।

‘টেক টক উইথ সোফিয়া’ শিরোনামে এক অনুষ্ঠানে মঞ্চের উপর একটি ফ্রেমে এনে বসানো হয় সোফিয়াকে। বসানোর পর পরই চোখ মেলে মাথা নেড়ে প্রায় জীবন্ত হয়ে উঠে সোফিয়া। আজ বেলা ২টা থেকে অনুষ্ঠান শুরুর কথা থাকলেও ধারনার চেয়ে অনেক বেশি দর্শনার্থীর উপস্থিতি ঘটে ওই প্রাঙ্গণে, তাই ৪০মিনিট পরে মঞ্চে তোলা হয় সোফিয়াকে। একে একে সোফিয়ার কাছে প্রশ্ন করেন সঞ্চালক। সম্ভাষণে সোফিয়া বলে, হ্যালো বাংলাদেশ। ওয়ান্ডারফুল কান্ট্রি বাংলাদেশ।

সাদা রঙের হাতায় হলুদ রংয়ের একটি জামা পরে হাজির হয় সোফিয়া। তার মাথার পেছনের অংশে যন্ত্রাংশ থেকে ছোট বাতি জ্বলছিল। সোফিয়ার কাছে প্রশ্ন ছিল তুমি কি এই পোশাকের ব্র্যান্ড সম্পর্কে জানো? উত্তরে সোফিয়ার জবাব, বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী এবং বিখ্যাত ব্র্যান্ড জামদানি। অনুষ্ঠানের মধ্যে মঞ্চে আসেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তাকে উদ্দেশে করে বলা হয়, উনি কে?
সোফিয়া বলে, উনি জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আইসিটি প্রতিমন্ত্রী। তার মতো রোবট বাংলাদেশ তৈরি করতে পারবে কিনা- সে প্রশ্নে জানায় বাংলাদেশ সম্ভাবনাময় দেশ। সোফিয়াকে নিয়ে বাংলাদেশে এসে উচ্ছ্বাস প্রকাশ করে এর নির্মাতা ডেভিট হ্যান্স বলেন, ওপেন সোর্সে আছে সোফিয়ার সফটওয়্যার। এটা কাজে লাগিয়ে যে কেউ রোবট বানাতে পারে। নির্মাতা ডেভিট হ্যান্সের উপস্থিতিতে তার সম্পর্কে প্রশ্ন করা হয় সোফিয়ার কাছে। এসময় ডেভিট সম্পর্কেও কথা বলে সোফিয়া।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট কীভাবে পৃথিবীকে আলো ভালো জায়গায় নিয়ে যেতে পারে- সে প্রশ্নেরও উত্তর দিয়েছে সোফিয়া। সে জানায়, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় এবং গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় রোবট সোফিয়া বিমানে করে ঢাকা আসে দু’নি আগে। গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার সৈয়দ গাউসুল আলম শাওন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

Sophia Live From Jamuna TV

Posted by Digital World on Wednesday, December 6, 2017

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: