সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৫৮ সেকেন্ড আগে
শনিবার, ২১ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের দেখা মিললো ভয়ংকর বিষধর ‘রাসেল ভাইপারের’

নিউজ ডেস্ক:: রাজশাহী অঞ্চলে বিলুপ্তপ্রায় ভয়ংকর বিষধর সাপ ‘রাসেল ভাইপার’ বা চন্দ্রবোড়ার আবারো সন্ধান মিলেছে। রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা পৌর এলাকার চৌরখোর ও চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ঘেওর গ্রামে ফের এই বিষধর সাপ রাসেল ভাইপারের দেখা মিলেছে।

গবেষণা সংস্থা বারসিক জানায়, ২০১৩ সালে সর্বপ্রথম নাচোল উপজেলার বারেন্দ্র গ্রামে রাসেল ভাইপার সাপটি দেখা যায়। এ যাবত বরেন্দ্র অঞ্চলে এ সাপের কামড়ে মারা গেছেন ১৭ জন।

এ নিয়ে মুণ্ডুমালা পৌর এলাকার চৌরখোর গ্রামের কৃষক রনজু জানান, শনিবার (১৮ নভেম্বর) সকালে তার ধান ক্ষেতে ধান কাটতে গেলে রাসেল ভাইপার সাপ দেখতে পান শ্রমিকরা। পরে সাপটি মারা হয়। এদিকে নাচোলের ঘেওর গ্রামে গত তিন দিনে তিনটি রাসেল ভাইপার সাপ ধান ক্ষেতে মারা হয়েছে।

বেসরকারি গবেষণা সংস্থা বারসিকের সহযোগী কর্মসূচী কর্মকর্তা অমৃত কুমার সরকার জানান, আমরা জনসচেতনার জন্য রাজশাহীর তানোর, পবা ও গোদাগাড়ী উপজেলায় তিনটি জনসংলাপ করেছি। সম্প্রতি গোদাগাড়ী উপজেলার দেউপাড়া ইউনিয়ের বিনিয়াবুনা গ্রামে এক শিক্ষককে এই সাপে কামড় দিলে তাকে সঙ্গে সঙ্গে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিত্সা দেয়া হয়। তিনি বর্তমানে সুস্থ আছেন। সাপ মেরে আসলে সমাধান করা সম্ভব নয় প্রয়োজন প্রান্তিক পর্যায়ে জনসচেতনতা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: