সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ২০ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কিমের দরজায় কড়া নাড়ছে বিশ্বের বৃহত্তম যুদ্ধবিমানবাহী রণতরী

আন্তর্জাতিক ডেস্ক::

উত্তর কোরিয়ায় প্রবেশের চেষ্টায় যেন মরিয়া হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। কার্যতঃ এমনই পরিস্থিতি তৈরি হয়েছে প্রশান্ত মহাসাগরে। উত্তর কোরিয়াকে লক্ষ্য করে এগিয়ে যাচ্ছে বিশ্বের সবথেকে বড় এয়ারক্রাফট ক্যারিয়ার। একটা নয়, তিন-তিনটা যুদ্ধবিমানবাহী রণতরী নিয়ে ধাবমান মার্কিন নেভি। কিম জং উনকে হুঁশিয়ারি দিতেই এগুলি নিয়ে যাওয়া হচ্ছে।

এক দশকের মধ্যে প্রথমবার প্রশান্ত মহাসাগরে নেমেছে তিনটি মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার। গত বৃহস্পতিবারই মার্কিন নেভির পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। উত্তর কোরিয়াকে বার্তা দিয়ে একইসঙ্গে মহড়ায় নামবে ইউএসএস রোনাল্ড রেগান, ইউএসএস নিমিৎজ ও ইউএসএস থিয়োডোর রুজভেল্ট।

মহড়ার জন্য প্রশান্ত মহাসাগরে নেমেছে এই তিন এয়ারক্রাফট ক্যারিয়ার। উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে কোণঠাসা করতে এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। একদিকে যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়া সফরে রয়েছেন, তার মধ্যেই পেন্টাগনের নির্দেশে নীল সায়রে নেমেছে মার্কিন নৌসেনা বাহিনী।

প্রশান্ত মহাসাগরে ওই এয়ারক্রাফট ক্যারিয়ারগুলোর কয়েকটি মহড়া করার কথা রয়েঠে। এয়ার ডিফেন্স, কমব্যাট ট্রেনিং-এ ব্যবহার করা হবে এই রণতরীগুলি। ২০০৭-এর পর এই প্রথম যুদ্ধবিমানবাহিনী রণতরীগুলি একসঙ্গে এই ধরনের মহড়ায় যোগ দিল।

চীনে গিয়ে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ওপর চীন যে চাপ তৈরি করছে তাতে উত্তর কোরিয়ার ওপর খুব একটা যে প্রভাব পড়ছে না। পিয়ংইয়ংয়ের আরও একটি মিসাইল পরীক্ষার বিষয়টি জানার পরই এই মন্তব্য করেন ট্রাম্প৷

টুইটারে ট্রাম্প জানান, চীন উত্তর কোরিয়ার ওপর চাপ তৈরি করছে৷ চীনের রাষ্ট্রপতি শি জিনপিং তার খুব পছন্দের নেতা৷ কিন্তু চীন যে উদ্যোগ নিয়েছে তার প্রভাব যে উত্তর কোরিয়ার ওপর পড়েনি এমনটাই প্রমাণিত হয়েছে উত্তর কোরিয়ার মিসাইল পরীক্ষার মাধ্যমে৷

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: