সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ১২ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরাক-ইরান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প, নিহতের সংখ্যা বেড়ে ২১১

আন্তর্জাতিক ডেস্ক::

ইরাক ও ইরানের উত্তর সীমান্ত অঞ্চলে ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত ১৬৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। নিহতদের বেশিরভাগই ইরানি বলে জানা গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানায়, রবিবার রাতে ইরাকের হালাবজা শহর থেকে ২১ মাইল দক্ষিণে ভূমিকম্পটি আঘাত হানে। এর মাত্রা ৭ দশমিক ৩ জানালেও ইরাকি আবহাওয়া অফিস মনে করে, এটি ছিল ৬ দশমিক ৫ মাত্রার।

সোমবার স্থানীয় সময় সকালে ইরানের ডেপুটি স্বাস্থ্যমন্ত্রী কাসেম জান-বাবায়ি জানান, এখন পর্যন্ত ১৬৪ জন ইরানি নাগরিকের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ১৫৬৮ জন।

নিহতদের বাকি চারজন ইরাকের নাগরিক বলে জানা গেছে।

ইরাকি একজন আবহাওয়াবিদ জানিয়েছেন, ইরান সীমান্তের খুব কাছে আধা-স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে সুলাইমানিয়াহ প্রদেশের পেনজিনে ছিল এ ভূমিকম্পের উৎপত্তিস্থল।

জানা গেছে, ইরাকের রাজধানী বাগদাদ ও দেশটির উত্তরাঞ্চলে ভয়াবহ এই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ সময় ইরান সীমান্তজুড়ে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়।

ইরানি নিউজ চ্যানেল আইআরআইএনএন জানায়, দেশটির পশ্চিমাঞ্চলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। কিছু গ্রামে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। সেসব স্থানে টেলিযোগাযোগ ব্যবস্থাও ব্যাহত রয়েছে।

এদিকে ভূমিকম্পের সময় বাগদাদের বাসিন্দাদের অনেকে রাস্তায় নেমে আসেন। শহরটির বহুতল ভবনে অবস্থানরত মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাগদাদের মসজিদসহ ইরাকের বিভিন্ন স্থানে প্রার্থনা করা হয়।

ভয়াবহ এই ভূমিকম্পের পর এলাকাগুলোতে উদ্ধারকাজ ব্যহত হচ্ছে। বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে পুরো এলাকা।

দ্রুত উদ্ধারকাজের নির্দেশ

ভূমিকম্পের পরপরই দ্রুত উদ্ধারকাজ পরিচালনার নির্দেশ দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। সমস্ত সরকারি দপ্তরগুলোকে দ্রুত ত্রাণ কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন তিনি।

মৃতের সংখ্যা বাড়ার আগেই দেশের সর্বোচ্চ ক্ষমতা কাজে লাগানোর জন্য বলেছেন এই নেতা।

শক্তিশালী এই ভূমিকম্পের ফলে ইরান এবং ইরাকের সীমান্ত এলাকার পাশাপাশি কেঁপে ওঠে বেশ কয়েকটি ইরানি প্রদেশ। কম্পন অনুভূত হয় তুরস্ক, কুয়েত, আর্মেনিয়া, জর্দান, লেবানন, সৌদি আরব, কাতার এবং বাহরাইনেও।

কিন্তু ক্ষয়ক্ষতি এবং হতাহতের ঘটনা ঘটেছে কেবল ইরান এবং ইরাকেই।

সূত্র: প্রেসটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: