সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৫ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে শীতের শুরুতেই কমতে শুরু করেছে সবজির দাম

তোফায়েল আহমেদ পাপ্পু, শ্রীমঙ্গল:: সারা দেশে শ্রীমঙ্গল শীতের রাজ্য হিসেবে পরিচিত । শ্রীমঙ্গলের প্রকৃতিতে পুরোপুরি জেঁকে শীত না এলেও উপজেলার হাট-বাজারগুলোতে উঠতে শুরু করেছে রকমারি শীতের সবজি। উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চল থেকে চাষিরা সবজি নিয়ে আসছেন শহরের বাজারে। তবে গেল কয়েক সপ্তাহ ধরে সবজির দাম তুলনামূলক বেশি ছিলো।
সরেজমিন শ্রীমঙ্গলের কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, শিম, ফুলকপি, বাধাকপি, বেগুন, মুলা, লাউ, লালশাক, লাইপাতা, সরষে শাক, ধনে পাতাসহ বিভিন্ন শীতকালীন সবজি ট্রাকে এবং ঠেলা গাড়ি করে নিয়ে আসছেন চাষিরা।
কার্তিক মাস শেষ হবার সাথে শীত জেঁকে বসতে শুরু করেছে। এসাথে তাল মিলিয়ে উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকা থেকে শীতকালীন রবি সবজির ব্যাপক আমদানি হওয়ায় সবজির দাম কমতে শুরু করেছে।
গতকাল শনিবার উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে বিভিন্ন সবজির দাম প্রতি কেজিতে কমেছে দশ থেকে বিশ টাকা।
সবজি বিক্রেতা জানায়, পর্যাপ্ত উৎপাদন ও আমদানি থাকায় বাজারে সবজির দাম কমছে। কার্তিক প্রায় শেষ হতে চলেছে। সাধারণত অগ্রহায়ণ ও পৌষ মাস জুড়েই শীতকালীন শস্য বেশি আসে বাজারে। ফলে এ সময়ে সব ধরনের সবজির দাম ক্রেতাদের নাগালের মধ্যেই থাকে।
বর্তমান বাজারে প্রতিকেজি মুলা ৩৫ টাকা, বেগুন ৩৫ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, কাঁচা পেঁপে ১৫ টাকা, ফুলকপি ৪০-৫০ টাকা, লালশাক ১০ টাকা, আকার ভেদে লাউ আট থেকে ২০-৩০ টাকা, সিম ৫০ টাকা, টমেটো ৮০-১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহের তুলনায় প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত দাম কমেছে।
উপজেলার শ্রীমঙ্গল নতুন বাজারের কাঁচাবাজারের সবজি বিক্রেতা পরিতোষ কপালী বলেন, “শীত আসতে শুরু করেছে। এখন সবজিও পাওয়া যাবে বেশি, তাই দাম কমবে অনেকটাই।”
সবজি বিক্রেতা নিখিল চক্রবর্তী বলেন শীত বাড়ার সাথে দাম আরও কমবে। শীতের সবজির সরবরাহ আরও বাড়লে দাম আপনাআপনিই কমবে।
সবজির বিক্রেতারা জানিয়েছেন, বাজারে এখন সবচেয়ে বেশি চাহিদা হচ্ছে শীতের শাকসবজির। এ জন্য তাঁরা বেশি বেশি করে এসব শাকসবজি দোকানে রাখছেন। তবে শীত বাড়ার সঙ্গে সঙ্গে সবজির সরবরাহ বেড়ে গেলে দামও কমে আসবে। সম্প্রতি উপজেলার শ্রীমঙ্গল নুতুন বাজার, সাতগাঁও বাজার, সিন্দুরখাঁন বাজার, ভৈরব বাজার সহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা গেছে, হাটগুলোতে বিভিন্ন ধরনের শীতের সবজি নিয়ে বসেছেন বিক্রেতারা।
এদিকে লক্ষ্য করা যায় বাজারে শীতের সবজি আসায় নতুন এসব পুষ্টিকর সবজির প্রতি সকলের আগ্রহ থাকে, তাই ক্রেতারা দাম হিসেব না করে সবজিগুলো চাহিদা মাফিক কিনছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: