সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুরগির মাংসে মারাত্মক বিপদ

লাইফস্টাইল ডেস্ক::

মুরগির মাংস কম বেশি সবারই পছন্দের। বাচ্চাদের কাছে তো এটি অনেক প্রিয়। কিন্তু মুরগির মাংস যে শরীরের ক্ষতি করছে তা কতজনই বা খেয়াল রাখে।

আমরা সাধারণত যে মুরগিগুলো খাচ্ছি সেগুলো পরিমাণে বড় হয় এবং এর মধ্যে অনেক চর্বি থাকে। কারণ, বেশির ভাগ মুরগি এখন ফার্ম থেকে আসছে। দ্রুত বড় হওয়ার জন্য এদের শরীরে বিভিন্ন ধরনের হরমোন ও অ্যান্টিবায়োটিক দেয়া হয়। যা শরীরের ক্ষতি করতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব মাংস ওজন বাড়িয়ে দিতে পারে, কিডনির ক্ষতি করতে পারে। এ ছাড়া অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি করতে পারে। বোল্ডস্কাই ওয়েবসাইটের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দ্রুত বৃদ্ধির জন্য সাধারণত মানব শরীরে যেসব অ্যান্টিবায়োটিক দেয়া হয়, সেসব অ্যান্টিবায়োটিক মুরগির শরীরে দেয়া হয়ে থাকে। যা মানব শরীরে বাজে প্রভাব ফেলে। তাই এসব মুরগি কেনার আগে সচেতন থাকাই ভালো।

গবেষণায় বলা হয়, ৯৭ ভাগ মুরগির বুকের মাংসে ব্যাকটেরিয়ার কারণে সংক্রমিত হয়ে থাকে। তাই মুরগির মাংস কাটাকাটি বা রান্নার পর ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধে হাত ভালোভাবে ধুয়ে ফেলুন। মুরগির মাংস ভালোভাবে রান্না করুন।

এখনকার মুরগিগুলোকে বড় করতে হরমোন ইনজেকশন দেয়া হয়। ফলে এসব মুরগি চর্বিযুক্ত ও বড় দেখায়। এসব হরমোন মানব শরীরের ক্ষতি করে। এছাড়া মুরগির মাংসে বিষাক্ত আর্সেনিক পাওয়া যায়। হরমোন ও অন্যান্য ওষুধ ব্যবহারের কারণে মুরগির মাংসে এসব দেখা দেয়। এটি মানব শরীরের জন্য ক্ষতিকর।

তাই জৈব খামারের মুরগি খান। বেশি বড় মুরগি এবং চর্বিওয়ালা মুরগি খাওয়া এড়িয়ে যাওয়াই ভালো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: