সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৩৭ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি-ইরানের মধ্যে কী যুদ্ধ আসন্ন?

আন্তর্জাতিক ডেস্ক::

মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তার নিয়ে সৌদি আরব আর ইরানের দ্বন্দ্ব চলছে প্রায় চল্লিশ বছর ধরে। বর্তমানে যা আরো কঠিন অবস্থায় চলে গেছে। লেবাননকে ঘিরে তাদের মধ্যে একটি সংঘাতের আশংকা প্রকাশ করেছেন অনেকে।

যদি ইরান আর সৌদি আরবের মধ্যে যুদ্ধ বেধে যায় সেটা হবে একটা বিরাট বিপর্যয়। তবে এই যুদ্ধের সম্ভাবনা কতটুকু তা নিয়ে বিশ্লেষণ করেছেন বিবিসির পল এডামস।

দুদেশের মধ্যে কী নিয়ে দ্বন্দ্ব, সে বিষয়ে পল এডামসের বিশ্লেষণ হচ্ছে, মুসলিমদের সবচেয়ে পবিত্র দুটি স্থান, মক্কা এবং মদিনা সৌদি আরবে অবস্থিত। কাজেই সৌদি আরব মনে করে তারা ইসলামী বিশ্বের অবিসংবাদিত নেতা।

কিন্তু ১৯৭৯ সালে ইরানে এক ইসলামী বিপ্লবের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন আয়াতুল্লাহ খোমেনি। এটি সৌদি আরবকে শঙ্কিত করে তুলে। কারণ বিশ্বে তাদের প্রতিদ্বন্দ্বী এক রাষ্ট্রের উত্থান ঘটছে। এর সঙ্গে ইসলামের বহু পুরোনো দ্বন্দ্ব শিয়া-সুন্নি বিরোধ তো আছেই। কাজেই সৌদি ও ইরানের ভূ-রাজনৈতিক দ্বন্দ্বে একটা ধর্মীয় মাত্রাও আছে।

এদিকে ইয়েমেনে গত কয়েক বছর ধরে চলছে গৃহযুদ্ধ। এখানে ইরান হুথি বিদ্রোহীদের পক্ষে। আর সৌদি লড়ছে অপর পক্ষে। অপরদিকে সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদকে সমর্থন করছে ইরান। আর সৌদি আরব সমর্থন যোগাচ্ছে বিদ্রোহীদের।

এখন লেবাননকে ঘিরে শুরু হয়েছে সৌদি-ইরান দ্বন্দ্ব। ইরান বহু বছর ধরে লেবাননের শিয়া দল হেযবুল্লাহ এবং তাদের মিলিশিয়াকে সমর্থন যুগিয়ে চলেছে।

সাম্প্রতিককালে ইরানের বিরুদ্ধে খুবই কড়া ভাষায় কথা বলছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তিনিই কার্যত এখন দেশ চালান। যুবরাজ অভিযোগ করন, ইরান মুসলিম বিশ্বে একক আধিপত্য কায়েম করতে চাইছে।

এদিকে সন্দেহ করা হচ্ছে, সৌদি আরব লেবাননের হেযবুল্লাহর সঙ্গে একটা যুদ্ধ বাধাতে চাইছে। তাদের উদ্দেশ্য হেযবুল্লাহকে দুর্বল করা এবং ইরানের প্রভাব খর্ব করা। এখন যদি এসব ঘটনায় সত্যি যুদ্ধ বেধে যায়, তাহলে এটি হবে খুবই বিপদজনক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: