সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্যারিসের রাস্তায় নামাজ আদায়ের প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক::

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি শহরতলীর রাস্তায় প্রকাশ্যে শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন প্রায় দুই শতাধিক মুসলিম। এই ঘটনা প্রতিবাদে প্রায় ১০০ রাজনীতিক সেখানে মিছিল নিয়ে গিয়েছিলেন।

বিবিসি জানিয়েছে, অফিসের তেরঙা উত্তরীয় পরা ওই রাজনীতিকরা জাতীয় সংগীত গেয়ে প্যারিসের ক্লিশি এলাকার রাস্তায় প্রায় ২০০ মুসলিমের নামাজ আদায়ে বিঘ্ন ঘটান। প্রতিবাদে অংশগ্রহণকারীদের বেশিরভাগই মধ্য-ডানপন্থি রিপাবলিকান ও ইউডিআই পার্টির নেতাকর্মী।

উভয়পক্ষের মাঝে অবস্থান নিয়ে দুপক্ষকে বিচ্ছিন্ন করে রাখে পুলিশ, তারপরও কিছু মারামারির ঘটনা ঘটেছে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। ফ্রান্সের কঠোর ধর্মনিরপেক্ষ ব্যবস্থায় সরকারি জায়গা ব্যবহার করে নামাজ আদায় অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন সমালোচকরা।

অপরদিকে মুসুল্লিরা দাবি করেছেন, যে ঘরটিতে তারা নামাজ পড়তেন মার্চে টাউন হল কর্তৃপক্ষ তা নিয়ে নেওয়ার পর থেকে তাদের যাওয়ার আর কোনো জায়গা নেই। পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে ফ্রান্সেই সবচেয়ে বেশি মুসলিম বসবাস করে। দেশটিতে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৫০ লাখ।

কাউন্সিলর ও পার্লামেন্ট সদস্যদের শুক্রবারের নামাজ আদায়ের প্রতিবাদে নেতৃত্ব দেওয়া প্যারিস অঞ্চলের কাউন্সিল প্রেসিডেন্ট ভ্যালেরি পিক্রেস বলেছেন, ‘এই ভাবে সরকারি জায়গা নিয়ে নেওয়া যায় না।’

ক্লিশির ডানপন্থি মেয়র রেমি মিজো রাস্তায় প্রার্থনা করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন। মিজো বলেছেন, ‘আমার শহরে প্রত্যেককে স্বাধীনতা ও শান্তির গ্যারান্টি দেওয়ার দায়িত্ব আমার।’

অপরদিকে মুসুল্লিদের মধ্য থেকে আব্দেলকাদের নামে একজন জানিয়েছেন, প্রতি শুক্রবারে রাস্তায় নামাজ পড়তে তাদের ভাল লাগেনা এবং নামাজের জন্য তারা একটি ‘মর্যাদাপূর্ণ’ জায়গা চান। এছাড়া নামাজের সময় উচ্চস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনেরও নিন্দা জানান ওই মুসুল্লি।

প্রসঙ্গত, নিরিবিলি স্থানে নামাজ আদায়ের নিয়ম রয়েছে। নামাজের সময় কোনোরকম হট্টোগোল বিশেষত সঙ্গীত পরিবেশনে এর পবিত্রতা নষ্ট হয়।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: