সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ১৯ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শি ও মোদির প্রশংসায় ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক::

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যাপক প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বেইজিংয়ে প্রথম রাষ্ট্রীয় সফর শেষে শুক্রবার ভিয়েতনামে উড়ে যাওয়ার আগ মুহূর্তে জিনপিংয়ের প্রশংসা করে টুইট করেন ট্রাম্প। সেখানে তিনি লেখেন ‘শি একজন অত্যন্ত শ্রদ্ধেয় ব্যক্তি। দেশের মানুষের তিনিই যোগ্য প্রতিনিধি। ম্যাডাম পেং আর তার সঙ্গে কাটানো সময় সত্যিই দারুণ ছিল।’

চীনে দু’দিনের সফরকালে বিভিন্ন বৈঠকে চীনা নেতার অতিথি পরায়নতারও প্রশংসা করেছেন ট্রাম্প। এসব বৈঠকে মার্কিন এ নেতা চীনের সাথে বাণিজ্য ঘাটতি আরো হ্রাসে এবং পরমাণু ক্ষমতাধর উত্তর কোরিয়ার লাগাম টেনে ধরতে শি’কে রাজি করানোর চেষ্টা করেন।

এ নিয়ে টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘চীন ও যুক্তরাষ্ট্রের বাণিজ্য এবং উত্তর কোরিয়া সংকট নিয়ে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আমার বিভিন্ন বৈঠক অনেক ফলপ্রসু হয়েছে।’

বছরের পর বছর ধরে চীনের সাথে বাণিজ্য ঘাটতি বেড়ে ৩৫ হাজার কোটি ডলারে দাঁড়ানোয় ট্রাম্প আবারো তার পূর্ববর্তী মার্কিন প্রশাসনের কঠোর সমালোচনা করেন। তিনি লিখেছেন, ‘বাণিজ্যিক খাতে চীন যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে যাওয়ায় আমি বেইজিংকে দায়ী করছি না বরং এজন্য আমি আগের মার্কিন প্রশাসনের অযোগ্যতাকে দায়ী করছি’।

পরে এশিয়া প্যাসিফিক ইকনমিক কোঅপারেশন (এপেক)-এর শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার সময় গতকাল শুক্রকবার ভারত এবং দেশটির প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করেন ট্রাম্প। ভিয়েতনামের ডানাংয়ে বসেছে এবারের এপেক সম্মেলন।

বিশ্বনেতাদের সেই বৈঠকে ট্রাম্প বলেন, ‘বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের উন্নয়ন অসাধারণ।’এরপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রসঙ্গ টেনে বলেন, ‘দেশের মানুষকে একত্র করতে তিনি সফলভাবে কাজ করে যাচ্ছেন।’

বারো দিনের এশিয়া সফরের চতুর্থ পর্বে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এখন ভিয়েতনামের এই অবকাশযাপন শহরটিতে আছেন। আগামী ১৩ নভেম্বর ফিলিপাইন সফরের মধ্য দিয়ে শেষ হচ্ছে ট্রাম্পের দীর্ঘ এশিয়া ট্যুর।

সূত্র: এএফপি, আনন্দবাজার

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: