সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ৪১ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভূমি ব্যবস্থাপনায় বাস্তবসম্মত পদক্ষেপ নেয়া হয়েছে

নিউজ ডেস্ক:: আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে দুর্নীতি দূর করার বাস্তবসম্মত উদ্যোগ নেয়া হয়েছে বলে দাবি করেছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমি মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থার কর্মকর্তা এবং দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, আধুনিক ভূমি ব্যবস্থাপনা, জনভোগান্তি এবং দুর্নীতি কমাতে ইতোমধ্যে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে। জননেত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ভূমির উন্নয়ন কাজ শুরু করেছি। দুর্নীতিমুক্ত ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে ইতোমধ্যে নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

 

ভূমিমন্ত্রী বলেন, মাঠ পর্যায় থেকে উচ্চ পর্যায় পর্যন্ত স্বচ্ছতার মাধ্যমে দুর্নীতিকে জিরো টলারেন্স করা হচ্ছে। ভূমি মন্ত্রণালয়ের যাবতীয় কার্যাদি পদ্ধতিগতভাবে পরিচালনা করা হচ্ছে।

তিনি বলেন, ভূমি সংশ্লিষ্ট বিষয়ে জটিলতা সৃষ্টি করে গেছে সেই মুঘল, ইংরেজ ও পাকিস্তান শাসনামল থেকেই। আমরা স্টেপ বাই স্টেপ এগুচ্ছি। ভূমি অফিসগুলোর আশপাশের দুর্নীতিচক্র দূর করতে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

দুদক কমিশনার ড. নাসির উদ্দীন আহমেদ বলেন, ভূমি সম্পর্কিত ৭০টি গণশুনানি ও ১১টা কর্মশালার পর্যালোচনা থেকে বুঝা যায় সার্ভে সেটেলমেন্ট ও নামজারি করাতে এসে মানুষ অনেক ভোগান্তির শিকার হন।

ভূমি অফিসগুলোতে হেল্প ডেস্ক খোলার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভূমি অফিস থেকে মানুষ ভালো আচরণ প্রত্যাশা করে, ভূমির দফতর প্রধানের সঙ্গে সাধারণ মানুষের সরাসরি বৈঠকের ব্যবস্থা করা, সঠিক তথ্য প্রদান, সিটিজেন চার্টারভিত্তিক বিভিন্ন তথ্যাদি অফিসের সামনে টানিয়ে রাখা, ভূমি তথ্য সেবা মেলা বা সেবা সপ্তাহ চালু রাখা, প্রতি সপ্তাহে গণশুনানির আয়োজন করা, দালালদের দৌরাত্ম্য কমাতে চিহ্নিত দালালদের ছবি অফিসের সামনে টানানোর ব্যবস্থা করাসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যাংক করার পরিকল্পনা সরকারের রয়েছে। এ ব্যাংকের আওতায় সরকারি খাসজমি ও সরকারি অন্যান্য জমির হিসাব নিকাশ থাকবে। সারাদেশে ৪৫টি উপজেলাকে ডিজিটালাইজড করার কাজ চলছে। এছাড়া ভূমি জোনিং প্রকল্পের কাজও চলছে।

ভূমি সচিব এম এ জলিলের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মাহফুজুর রহমান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম হোসেন, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক মো. আসাদুজ্জামান, পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও উপ-পরিচালক (মিডিয়া) প্রণব কুমার ভট্টাচার্য প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: