সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্থানীয় সরকারকে বাদ দিয়ে উন্নয়ন অসম্ভব

নিউজ ডেস্ক:: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের বৃহৎ দায়িত্ব স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের উপর ন্যস্ত। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নাগরিকদের অধিকাংশ সেবা তারা দিয়ে থাকে। স্থানীয় সরকারকে বাদ দিয়ে উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন অসম্ভব। বর্তমান সরকার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার সচিবালয়স্থ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি)-র পরিচালনা বোর্ডের ৪৮তম সভায় সভাপতিত্বকালে এসব কথা বলেন তিনি।

 

মন্ত্রী বলেন, সরকারের গৃহীত সকল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব স্থানীয় সরকারের উপর অনেকাংশেই ন্যস্ত। স্থানীয় সরকার শক্তিশালীকরণ মানে গণতন্ত্র শক্তিশালীকরণ। সরকার শুধু দলীয় প্রতীকে নির্বাচন দিয়েই থেমে থাকেনি, স্থানীয় সরকারের পাঁচটি স্তরকে শক্তিশালী করতেও ধারাবাহিকভাবে কাজ করছে।

তিনি বলেন, পাঁচ স্তর বিশিষ্ট স্থানীয় সরকার ব্যবস্থায় প্রায় ৬০ হাজারের অধিক জনপ্রতিনিধিকে যথাযথভাবে প্রশিক্ষণ প্রদান করলে ‘রূপকল্প-২০২১’ অর্জনে তারা বৃহৎ অংশীদার হতে পারবে। তিনি সমন্বয়ের মাধ্যমে স্থানীয় সরকারের সকল প্রতিষ্ঠানকে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

তিনি ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে জনগণকে ঋণগ্রস্ততা থেকে মুক্তি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পকে আরও জনবান্ধব করতে এনআইএলজি-কে গবেষণা করার নির্দেশনা দেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: